shono
Advertisement

‘অরুণাচল প্রদেশ ভারতেরই অংশ’, চিনকে তোপ দেগে দিল্লির পাশে আমেরিকা

অরুণাচল প্রদেশকে নিজেদের অংশ বলে দাবি করেছে চিন।
Posted: 04:41 PM Apr 06, 2023Updated: 04:41 PM Apr 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশকে (Arunachal Pradesh) নিজের ভূখণ্ডের অংশ হিসাবে দাবি করেছে চিন (China)। এবার সেই দাবির তীব্র বিরোধিতা করে বিবৃতি জারি করল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। কয়েকদিন আগেই অরুণাচল প্রদেশের ১১টি অঞ্চলের নামকরণ করে নির্দেশিকা প্রকাশ করে চিন। ভারত এহেন আচরণের তীব্র প্রতিবাদ করতেই পালটা দিয়ে বেজিংয়ের তরফে জানানো হয়, সার্বভৌম রাষ্ট্র হিসাবে এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে তাদের। এবার সেই দাবির বিরোধিতা করে সরব হল হোয়াইট হাউস।

Advertisement

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দপ্তরের প্রেস সেক্রেটারি বলেন, “ভারতীয় ভূখণ্ড দখলের চেষ্টা চালাচ্ছে চিন। রাষ্ট্র হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র বরাবর জানে, ওই এলাকা আসলে ভারতেরই অংশ। কোনও একটি শক্তি যদি একতরফাভাবে ওই এলাকার নামকরণ করে দখলদারির চেষ্টা করে, তার তীব্র বিরোধিতা করবে মার্কিন যুক্তরাষ্ট্র। আরও একাধিক বিষয়ের পাশাপাশি এই প্রসঙ্গেও দীর্ঘদিন ধরেই আমরা এই মত পোষণ করে আসছি।”

[আরও পড়ুন: খলিস্তানি তাণ্ডবের পর এবার হিন্দু মন্দির ভাংচুর কানাডায়, লেখা হল ভারত বিরোধী স্লোগান]

চিনের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে দাবি করা হয়, ‘ওই অঞ্চলটি তিব্বতেরই দক্ষিণের ঝানগান প্রদেশের অংশ।’ যে ১১টি অঞ্চলের নামকরণ করেছে চিন তার মধ্যে রয়েছে দু’টি ভূমি অঞ্চল, দু’টি আবাসিক এলাকা, পাঁচটি পর্বত শৃঙ্গ এবং দু’টি নদী। চিনের এহেন পদক্ষেপ প্রকাশ্যে আসতেই তীব্র নিন্দা করে বিবৃতি দেয় ভারত। বিদেশ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়, “চিন সংক্রান্ত রিপোর্ট দেখেছি। আগেও এরকম আচরণ করেছে চিন। আমরা এই রিপোর্ট প্রত্যাখান করছি।”

মঙ্গলবারই ভারতের তরফে জানানো হয়, অরুণাচল প্রদেশ ভারতের অংশ। সেই অঞ্চল নিয়ে চিনের এহেন আচরণ প্রত্যাখ্যান করছে ভারত। তারপরেই সাংবাদিক বৈঠক করেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং। সাফ জানিয়ে দেন, “জাংনান চিনেরই অবিচ্ছেদ্য অংশ। তাই প্রশাসনিক কাজের সুবিধার জন্য চিনের সরকার কয়েকটি এলাকার নামকরণ করেছে। সার্বভৌম রাষ্ট্র হিসাবে এই কাজ করার অধিকার রয়েছে চিনের।” প্রসঙ্গত, অরুণাচল প্রদেশকে জাংনান বলেই উল্লেখ করে চিন। 

[আরও পড়ুন: দেশের করোনা গ্রাফে বড় লাফ, ২৪ ঘণ্টায় সংক্রমিত ৫ হাজারের বেশি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement