shono
Advertisement
Australia

'অস্ট্রেলিয়ার নাগরিকত্ব নিন', হামলাকারীকে আটকানো ফরাসি ব্যক্তিকে স্বাগত অজি প্রধানমন্ত্রীর

সিডনির শপিং মলের হামলায় ৬ জনের মৃত্যু হয়েছে।
Posted: 04:50 PM Apr 16, 2024Updated: 04:50 PM Apr 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শপিং মলে এলোপাথাড়ি গুলি চলছে। নাগাড়ে ছুরি দিয়ে আঘাত করছে হামলাকারী। ভয়ে কাঁপছেন মলে হাজির সকলেই। সেই ভয়ংকর সময়ে 'ত্রাতা' হয়ে উঠেছিলেন এক ব্যক্তি। এবার তাঁকে দেশের নাগরিক হওয়ার প্রস্তাব দিল অস্ট্রেলিয়া (Australia)।

Advertisement

গত শনিবার ভয়াবহ হামলা হয় সিডনির (Sydney) একটি শপিং মলে। ৬ জনের মৃত্যু হয়েছে আততায়ীর তাণ্ডবে। তবে হামলার সময়ে নিজের জীবন বিপন্ন করে এগিয়ে আসেন দামিয়েন গ্যেরো নামে এক ব্যক্তি। ফ্রান্সের নাগরিক দামিয়েনের সাহসিকতার জন্যই ধরা পড়ে হামলাকারী জোয়েল কাউচি। কোনওভাবেই কাউচি যেন আর হামলা চালাতে না পারে, সেই জন্য তাঁকে আটকে রেখেছিলেন দামিয়েন। পরে পুলিশের হাতে হামলাকারীকে তুলে দেন।

[আরও পড়ুন: হামলা বাড়ছে, ভীত হিন্দুরা, পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগে বাইডেনকে তোপ মার্কিন কংগ্রেসম্যানের

দেশবাসীকে রক্ষা করতে এইভাবে ঝাঁপিয়ে পড়েছেন এক ফরাসি ব্যক্তি, এমন ঘটনায় অভিভূত অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ (Anthony Albanese)। তিনি বলেন, "দামিয়েন অস্ট্রেলিয়াতে ভিসার আবেদন করেছেন। আমি বলতে চাই, অস্ট্রেলিয়ায় আপনাকে স্বাগত জানাই। যতদিন খুশি আপনি এদেশে থাকুন। এমন একজনকে আমরা অস্ট্রেলিয়ার নাগরিক হিসাবে পেতে চাই। অনবদ্য সাহসিকতার জন্য দামিয়েনকে অনেক ধন্যবাদ।"

অজি প্রধানমন্ত্রী আরও বলেন, অন্য দেশের নাগরিকদের জন্য নিজের প্রাণের ঝুঁকি নেওয়া, এমন ঘটনা এখন সত্যিই দেখা যায় না। উল্লেখ্য, শনিবার দুপুরে ব্যস্ত সময়ে বন্ডির শপিং মলটিতে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। সেসময়ই এক যুবক ছুরি দিয়ে এলোপাথাড়ি কোপাতে থাকে মানুষজনদের। ভয়ংকর এই ঘটনায় এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ৬ জন। আহত বহু। ৪০ বছর বয়সি এক ব্যক্তিকে আটক করা হয়েছে।

[আরও পড়ুন: ঘনাচ্ছে যুদ্ধের মেঘ! ফের তাইওয়ানে অনুপ্রবেশ ‘ড্রাগনে’র, পালটা রণতরী পাঠাল তাইপেই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ফ্রান্সের নাগরিক দামিয়েনের সাহসিকতার জন্যই ধরা পড়ে হামলাকারী জোয়েল কাউচি।
  • দেশবাসীকে রক্ষা করতে এইভাবে ঝাঁপিয়ে পড়েছেন এক ফরাসি ব্যক্তি, এমন ঘটনায় অভিভূত অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ।
  • অজি প্রধানমন্ত্রী আরও বলেন, অন্য দেশের নাগরিকদের জন্য নিজের প্রাণের ঝুঁকি নেওয়া, এমন ঘটনা এখন সত্যিই দেখা যায় না।
Advertisement