shono
Advertisement
Benjamin Netanyahu

ইরানের হিটলিস্টে প্রথমেই নেতানিয়াহু, ইজরায়েলকে পালটা দিতে 'জঙ্গি' নিধন করবে তেহরান!

Published By: Suchinta Pal ChowdhuryPosted: 06:38 PM Oct 04, 2024Updated: 07:04 PM Oct 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়ংকর যুদ্ধের দামামা বেজে গিয়েছে ইরান-ইজরায়েলের মধ্যে। হেজবোল্লা প্রধান হাসান নাসরাল্লার মৃত্যুর বদলা নিতে ইজরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। পালটা প্রত্যাঘাত হানার হুঁশিয়ারি দিয়েছে তেল আভিভ। এই মুহূর্তে তাদের 'খতম তালিকায়' নাম রয়েছে ইরানের ‘সর্বশক্তিমান’ আয়াতুল্লা আলি খামেনেইর। এবার খবর, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রতিরিক্ষামন্ত্রী ইয়ভ গ্যালান্টকে নাকি 'জঙ্গি' বলে দাগিয়ে দিয়েছে ইরান। ইসলামিক দেশটির 'হিটলিস্টে' নাম রয়েছে দুজনেরই! ফলে যতদিন যাচ্ছে আরও ভয়ংকর রূপ নিচ্ছে দুদেশের সংঘাত।

Advertisement

গত ৭ অক্টোবর হওয়া হামলার বদলা নিয়ে প্যালেস্টাইনের জঙ্গি সংগঠন হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেন নেতানিয়াহু। তার পর লড়াই জারি রয়েছে গাজায়। এই সংঘাত শুরু হওয়ার পর থেকে ইজরায়েলে হামলা চালাচ্ছিল ইরানের মদতপুষ্ট লেবাননের সশস্ত্র সংগঠন হেজবোল্লা। ফলে তেহরানের সঙ্গে সংঘাত তীব্র হয় তেল আভিভের। এর মাঝেই আগুনে ঘি ঢালে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহ ও হাসান নাসরাল্লার মৃত্যু। ক্ষোভের আগুনে ফুঁসে উঠে ইজরায়েলে হামলা চালায় তেহরান। এবার নেতানিয়াহু ও ইয়ভ গ্যালান্ট-সহ ইহুদি দেশটির নৌ-সেনা-বায়ু প্রধান-সহ ও অন্যান্য শীর্ষ আধিকারিকদের 'ইজরায়েলি জঙ্গি' তকমা দিয়ে নাকি হিটলিস্ট তৈরি করেছে ইরান! সোশাল মিডিয়ায় ঘুরছে এরকমই এক তালিকার ছবি।  

এক্স হ্যান্ডেলে ভাইরাল হওয়া একটি পোস্টে দেখা গিয়েছে, ইরানের তৈরি করা একটি তালিকায় প্রথমেই রয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তার পর প্রতিরক্ষামন্ত্রী ইয়ভ গ্যালান্ট। এভাবেই লিস্টে একে একে নাম রয়েছে ইজারায়েলি সেনা আধিকারিক থেকে উচ্চ পদস্থ অফিসারদের। আর তালিকার ওপরে লেখা, 'ইজরায়েলের মতোই ইরানও তাদের জঙ্গি তালিকা তৈরি করেছে। ইরান একে একে সকলকে নিকেশ করবে।'  দিন দুয়েক আগেই ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক জানান, "আগামী দিনে ইরানে বড়সড় হামলার জন্য প্রস্তুতি নেওয়া উচিত ইজরায়েলি ফৌজের। সরকারি ভবনগুলো লক্ষ্য করে হামলা হবে। বিশেষত খামেনেইয়ের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বকে নিকেশ করতে হবে কারণ তিনিই ইজরায়েলের উপর ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ দিয়েছিলেন।”    

মাত্র এক সপ্তাহ আগেই নিকেশ হয়েছে হেজবোল্লা প্রধান হাসান নাসরাল্লা। এবার তার উত্তরসূরি হাশেম সফিউদ্দিনকে নিশানা করেছে ইজরায়েল। এই পরিস্থিতিতে পাঁচ বছর পরে শুক্রবার জুম্মার নমাজের খুতবারে অংশ নেন খামেনেই। সেখানে গর্জে উঠে ইরানের সুপ্রিম লিডার বলেন , "সইদ হাসান নাসারাল্লা আর আমাদের মধ্যে নেই। কিন্তু ওঁর উদ্দীপনা ও পথ আমাদের চিরকাল অনুপ্রাণিত করে চলবে। ওর শহিদত্ব প্রাপ্তি সেই প্রভাবকে আরও বাড়াবে। নাসারাল্লার মৃত্যু বিফলে যাবে না। ইরান, প্যালেস্টাইন, লেবানন, মিশর, ইরাক, সিরিয়া ও ইয়েমেনের শত্রু এক। সেই শত্রুর নাম ইজরায়েল।" তবে ইজরায়েলের সঙ্গে সঙ্গেই আমেরিকাকেও কাঠগড়ায় তুলেছেন খামেনেই। তাঁর দাবি, ইজরায়েল আসলে মার্কিনিদের একটা ‘টুল’ তথা যন্ত্র, যার সাহায্যে মধ্যপ্রাচ্যের দখল নিতে চায় ওয়াশিংটন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভয়ংকর যুদ্ধের দামামা বেজে গিয়েছে ইরান-ইজরায়েলের মধ্যে।
  • হেজবোল্লা প্রধান হাসান নাসরাল্লার মৃত্যুর বদলা নিতে ইজরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।
  • ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রতিরিক্ষামন্ত্রী ইয়ভ গ্যালান্টকে 'জঙ্গি' বলে দাগিয়ে দিয়েছে ইরান!
Advertisement