shono
Advertisement

‘গান্ধীবাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা’, রাহুলের সাংসদ পদ খারিজের নিন্দায় মার্কিন কংগ্রেসের সদস্য

ভারতীয় গণতন্ত্রের স্বার্থে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি।
Posted: 10:15 AM Mar 25, 2023Updated: 10:15 AM Mar 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের বিরুদ্ধে সরব আমেরিকার কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য রো খান্না। এই পদক্ষেপকে ‘গান্ধীবাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা’ বলে ব্যাখ্যা করেছেন তিনি।

Advertisement

মানহানির মামলায় দু’বছরের জেল যাত্রার শাস্তি। খারিজ হয়ে গিয়েছে প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর (Rahul Gandhi) সাংসদ পদও। যা নিয়ে দেশের অন্দরে তো বটেই দেশের বাইরেও সোচ্চার কংগ্রেস। রাহুলের সাংসদ পর খারিজের পর খান্না টুইট করেন, ‘‘রাহুল গান্ধীকে সাংসদ পদ থেকে বরখাস্তের ঘটনা গান্ধীবাদী দর্শন এবং ভারতীয় মূল্যবোধের সঙ্গে বিশ্বাসঘাতকতা। আমার দাদু সেই দর্শন ও মূল্যবোধের জন্য বছরের পর বছর জেলে কাটিয়েছেন।” এরপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) কাছে ভারতীয় গণতন্ত্রের স্বার্থে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি। লেখেন, “এই ক্ষমতা আপনার আছে নরেন্দ্র মোদি।’’

[আরও পড়ুন: রাহুলের সাজা হওয়ার পরই ফিরল ৪৫ বছর পুরনো স্মৃতি, ঠাকুরমা ইন্দিরাও গিয়েছিলেন জেলে]

প্রসঙ্গত, ক্যালিফোর্নিয়া থেকে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে নির্বাচিত হয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত রো। তাঁর ঠাকুরদা অমরনাথ বিদ্যালঙ্কার ছিলেন স্বাধীনতা সংগ্রামী। পরে তিনি পাঞ্জাব সরকারের মন্ত্রী ও লোকসভার সাংসদও হন।

রো খান্নার পাশাপাশি মার্কিন কংগ্রেসের ভাইস-চেয়ারপার্সন জর্জ আব্রাহামও রাহুলের সাংসদ পদ খারিজের ঘটনাকে ভারতীয় গণতন্ত্রের অত্যন্ত দুঃখের দিন বলে আখ্য়া দিয়েছেন। তাঁর দাবি, প্রত্যেক ভারতীয়র বাকস্বাধীনতাকে হত্যা করছে মোদি সরকার।

[আরও পড়ুন: জমি নিয়ে বারবার বিব্রত করছে বিশ্বভারতী, পালটা চিঠি অমর্ত্যর আইনজীবীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement