shono
Advertisement

‘মিথ্যে অভিযোগ’, অসমকে জল না দেওয়ার খবর ভিত্তিহীন বলে দাবি ভুটানের

ভুটানের বিদেশমন্ত্রক বিবৃতি জারি করে অবস্থান স্পষ্ট করে। The post ‘মিথ্যে অভিযোগ’, অসমকে জল না দেওয়ার খবর ভিত্তিহীন বলে দাবি ভুটানের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:36 PM Jun 26, 2020Updated: 03:09 PM Jun 26, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তান, চিন আর নেপালের সঙ্গে বিবাদের মাঝেই সমস্যা মাথাচাড়া দেয় ইন্দো-ভুটান সীমান্তেও। দুই প্রতিবেশীর দেশের সঙ্গে যখন ভারতের সীমান্ত নিয়ে টানাপোড়েন চলছে ঠিক তখনই ভারতীয় কৃষকদের চাষের জল দেওয়া বন্ধ করল ভুটান। এমন অভিযোগ তুলে এর বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর পাশাপাশি কেন্দ্রীয় সরকারেরও দ্বারস্থ হন ক্ষতিগ্রস্ত কৃষকরা। এবার এ নিয়ে মুখ খুলল ভুটান। এমন অভিযোগকে সম্পূর্ণ ভিত্তিহীন দাবি করে তাদের তরফে জানানো হয়, সেচের চ্যানেল মেরামতির কাজ চলছে বলেই জল সরবরাহ বন্ধ।

Advertisement

ভুটান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, “অসমকে জল দেওয়া বন্ধ করার খবরটি সম্পূর্ণ ভিত্তিহীন। বরং অসমে জল সরবরাহ আরও উন্নত করতে সেচের চ্যানেলটি মেরামত করছে ভুটান।” সংশয় দূর করতে ভুটানের বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে জানায়, দুই প্রতিবেশী দেশের সুসম্পর্ক ক্ষুণ্ণ করতেই এমন অভিযোগ তোলা হচ্ছে। কিন্তু তার কোনও ভিত্তি নেই। ভুটান ও অসমের মানুষের মধ্যে সম্পর্ক আগের মতোই অটুট।

[আরও পড়ুন: ‘আমি ইন্দিরা গান্ধীর নাতনি, সত্যিটা সামনে আনবই’, যোগী সরকারকে কড়া জবাব প্রিয়াঙ্কার]

উল্লেখ্য, ১৯৫৩ সাল থেকে অসমের বাকসা (Baksa) জেলায় একটি সেচ চ্যানেল দিয়ে ভারতের কৃষকদের জল দিত ভুটান। কৃত্রিমভাবে তৈরি এই চ্যানেলের জলের সাহায্যে চাষ করতেন স্থানীয় ২৬টি গ্রামের কৃষকরা। কিন্তু, চিন ও নেপালের সঙ্গে ভারতের টানাপোড়েনে মাঝেই আচমকা খবর ছড়িয়ে পড়ে যে, ওই চ্যানেল দিয়ে জল আসা বন্ধ করে দিয়েছে ভুটান। এর জন্য প্রচণ্ড সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বাকসা জেলার বিস্তীর্ণ এলাকার মানুষকে। চাষের জল পাচ্ছেন না কৃষকরাও। তবে এবার ভারতকে সম্প্রীতির বার্তা দিয়েই নিজেদের অবস্থা স্পষ্ট করল ভুটান। ফলে স্বস্তিতে বাকসার কৃষকরা।

[আরও পড়ুন: ‘করোনা মোকাবিলায় আমেরিকার থেকেও ভাল কাজ করেছে উত্তরপ্রদেশ’, মন্তব্য প্রধানমন্ত্রীর]

The post ‘মিথ্যে অভিযোগ’, অসমকে জল না দেওয়ার খবর ভিত্তিহীন বলে দাবি ভুটানের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement