shono
Advertisement

ট্রাম্পের ভিসা নীতি এখনই কার্যকর নয়, বড় ঘোষণা বিডেন প্রশাসনের

এর ফলে লাভবান হবেন অনেক ভারতীয় নাগরিক।
Posted: 09:22 AM Feb 06, 2021Updated: 09:22 AM Feb 06, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এইচওয়ানবি ভিসা (H1B) নিয়ে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ঘোষিত নীতি এখনই কার্যকর করছে না জো বিডেন প্রশাসন (Joe Biden)। এর ফলে মার্কিন সংস্থাগুলিতে চাকরির জন্য বিদেশি কর্মীদের ভিসা পেতে অনেক সুবিধা হবে। এর ফলে লাভবান হবেন অনেক ভারতীয়।

Advertisement

[আরও পড়ুন: ফের তালিবানের ছোবলে রক্তাক্ত আফগানিস্তান, নিহত অন্তত ১৬ নিরাপত্তারক্ষী]

বৃহস্পতিবার একটি বিবৃতিতে বিডেন প্রশাসনের অভিবাসন দপ্তর থেকে বলা হয়েছে, জনপ্রিয় ওয়ার্কিং ভিসা বণ্টনের ক্ষেত্রে ট্রাম্প প্রশাসনের নীতি আপাতত কার্যকর করা হচ্ছে না। ফলে লটারি ব্যবস্থার মাধ্যমে চালু থাকা ভিসা অনুমোদন পদ্ধতি বহাল থাকছে ২০২১ সালের ৩১ ডিসেম্বর অবধি। এই সময়ের মধ্যে অভিবাসন দপ্তর তাদের ভিসা অনুমোদন এবং রেজিস্ট্রেশন ব্যবস্থার পুরো সংস্কার, পরিমার্জন করবে। এইচওয়ানবি ভিসা অনুমোদন ব্যবস্থা আগের চেয়ে আরও মসৃণ করা হবে এবং ভিসা অনুমোদনের ক্ষেত্রে যোগ্যতম প্রার্থী নির্বাচনের ব্যবস্থা করা হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

গত ৭ জানুয়ারি ‘মার্কিন নাগরিকত্ব প্রদান এবং অভিবাসন পরিষেবা দপ্তর জানিয়েছিল, তারা লটারি ব্যবস্থার মাধ্যমে ভিসা পাওয়ার পদ্ধতি বন্ধ করে দেবে। সেই মতো পদক্ষেপ নেওয়ারও আশ্বাস দেওয়া হয়েছিল। তার বদলে পেশাগত যোগ্যতা, দক্ষতাকে অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু ভিসা ব্যবস্থার আমূল সংস্কার ও পরিমার্জনের জন্য আরও সময় চেয়েছে অভিবাসন দপ্তর। সে জন্য আপাতত পিছিয়ে দেওয়া হচ্ছে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) প্রশাসনের এইচওয়ানবি ভিসা নীতি। প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পের এই ভিসা নীতি কার্যকর করার কথা ছিল আগামী ৯ মার্চ থেকে। মার্কিন শ্রমিকদের আর্থিক নিরাপত্তা এবং প্রাপ্য বেতন পরিকাঠামো নিশ্চিত করাকেই অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছে অভিবাসন দপ্তর। তবে অতি দক্ষ এবং পেশাদার ‘বিদেশি’ কর্মীদের ভিসা পাওয়াও সুনিশ্চিত করা হবে।

[আরও পড়ুন: ফের তালিবানের ছোবলে রক্তাক্ত আফগানিস্তান, নিহত অন্তত ১৬ নিরাপত্তারক্ষী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement