shono
Advertisement

Taliban Terror: ব্যর্থ গণতন্ত্র প্রতিষ্ঠার স্বপ্ন, এবার আফগানিস্তান ছাড়তে তালিবানের ‘সাহায্য’চাইলেন বাইডেন

৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তান ছাড়ার সিদ্ধান্ত বাইডেনের।
Posted: 11:19 AM Aug 25, 2021Updated: 11:55 AM Aug 25, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ডেডলাইন নয়, ওটা রেডলাইন’। এই ভাষাতেই ৩১ আগস্টের মধ্যে আমেরিকাকে দেশ ছাড়ার হুমকি দিয়েছিল তালিবান (Taliban) মুখপাত্র সুহেল শাহিন। তারপরই নির্ধারিত সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার প্রক্রিয়া সম্পূর্ণ করার সিদ্ধান্ত নিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, পেন্টাগনের সুপারিশ মেনেই এ বিষয়ে সম্মতি দিয়েছেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: Taliban Terror: নর্দার্ন অ্যালায়েন্সের পালটা মার, বাগলানে নিহত ৩০০ তালিবান]

আফগানিস্তান (Afghanistan) নিয়ে মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে বাইডেন বলেন, “৩১ আগস্টের মধ্যেই সেনা প্রত্যাহার প্রক্রিয়া সম্পূর্ণ করার চেষ্টা করছি। যত তাড়াতাড়ি তা সম্ভব হয়, ততই ভাল। তবে ৩১ আগস্টের মধ্যে এই প্রক্রিয়া শেষ হওয়া নির্ভর করছে তালিবানের সহযোগিতা ও বিমানবন্দরে যাওয়ার পথ তারা খোলা রাখবে কি না, সেই সব বিষয়ের উপর।” অর্থাৎ, আফগানিস্তান ছাড়তে এবার বাইডেন তালিবানের উপর ‘নির্ভরশীল’। তাই মার্কিন নাগরিকদের উদ্ধারের কাজ এখন নির্ভর করছে তালিবদের মর্জির উপর। তারা সহযোগিতা না করলে এই অভিযান যে জটিল হয়ে উঠবে তা স্পষ্ট। তবে আফগানিস্তান থেকে তড়িঘড়ি সেনা সরানোর সিদ্ধান্ত যে বুমেরাং হয়েছে তা মানতে নারাজ বাইডেন। তীব্র সমালোচনার মাঝেও আত্মপক্ষ সমর্থন করে যাচ্ছেন তিনি।

গত সপ্তাহে বাইডেন বলেছিলেন, “আমেরিকার একজন নাগরিকও যদি আফগানিস্তানে আটকে থাকেন, তাঁকে উদ্ধার না করা পর্যন্ত সরব না।” এর পরেই তালিবানের তরফে সেনা প্রত্যাহারের ‘চরম সময়সীমা’ বেঁধে দেওয়া হয়েছিল। সোমবার তালিবানের মুখপাত্র সুহেল শাহিন স্কাই নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলে, “প্রেসিডেন্ট জো বাইডেন আমাদের প্রতিশ্রুতি দিয়েছিলেন যে ৩১ অগাস্টের মধ্যে আমেরিকান সেনা সরিয়ে নেওয়া হবে। যদি সেটা না হয়, তার অর্থ আফগানিস্তানে বাড়তি মার্কিন সেনা রয়েছে। যা থাকার কথা নয়। মনে রাখবেন, ডেডলাইন নয়, ওটা রেডলাইন।”

এদিকে, গত ১৪ আগস্ট থেকে এখনও পর্যন্ত যুদ্ধজর্জর আফগানিস্তান থেকে প্রায় ৭০ হাজার মানুষকে উদ্ধার করার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। তবে এখনও সে দেশে আটকে রয়েছেন বহু মার্কিন নাগরিক। প্রায় দুই দশকের লড়াইয়ের পর ব্যর্থ হয়েছে আফগানভূমে গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াই। ৩১ আগস্টের মধ্যে সকলকে বের করে আনাটাই এখন ওয়াশিংটনের কাছে বড়সড় চ্যালেঞ্জ। 

[আরও পড়ুন: Afghanistan Crisis: রাশিয়ায় আশ্রয় নয় আফগানি জঙ্গিদের, জানিয়ে দিলেন পুতিন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement