shono
Advertisement

কারও পৌষ মাস… কোর্টের চক্করে ট্রাম্প, মাছভাজা খাচ্ছেন বাইডেন

ট্রাম্পের বিরুদ্ধে দায়ের অপরাধমূলক মামলা।
Posted: 02:28 PM Aug 02, 2023Updated: 02:49 PM Aug 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেনজির আইনি গেরোয় পড়ে নাকানিচোবানি খাচ্ছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর আমেরিকার ইতিহাসে চলা বেনজির যুদ্ধকাণ্ডের মাঝেই তারিয়ে মাছভাজা খাচ্ছেন তাঁরই উত্তরসূরি জো বাইডেন।

Advertisement

মঙ্গলবার ট্রাম্পের বিরুদ্ধে দায়ের করা হয় অপরাধমূলক মামলা। ২০২০ সালের মার্কিন নির্বাচনের ফলাফলকে পরিবর্তন করার চেষ্টার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। আগামী বছরই ফের নির্বাচন আমেরিকায়। তার আগে এই ধরনের অভিযোগে যে ট্রাম্পের পরিস্থিতি আরও কঠিন হল, তাতে নিশ্চিত ওয়াকিবহাল মহল। প্রসঙ্গত, গত ৪ মাসে এটা ট্রাম্পের বিরুদ্ধে রুজু হওয়া তৃতীয় মামলা। সব মিলিয়ে ৪০টি অপরাধমূলক মামলা দায়ের হয়েছে বর্ষীয়ান রাজনীতিকের বিরুদ্ধে।

এই পরিস্থিতিতে দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে দেখা গিয়েছে ডেলাওয়ারে সৈকতে নিজের বাড়ির কাছে ‘ম্যাটস ফিশ ক্যাম্প’ নামের একটি রেস্তরাঁয়। মঙ্গলবার সন্ধ্যায় মাছভাজা সহযোগে আহার সারেন তিনি। তারপরই তিনি নাকি ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’ দেখতে যান। সেসময় সাংবাদিকদের কোনও কথা বলেননি তিনি। ট্রাম্পের বিরুদ্ধে চলা মামলা নিয়ে হোয়াইট হাউসের মুখপাত্র ইয়ান স্যামস বলেন, “এই বিষয়ে আমি আপনাদের বিচার বিভাগের সঙ্গে কথা বলতে বলব।”

[আরও পড়ুন: ‘যুদ্ধ বিকল্প হতে পারে না’, ফের আলোচনায় বসতে চেয়ে ভারতকে বার্তা শরিফের]

রয়টার্স জানিয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে এই তদন্ত চলছে সরকারি আইনজীবী জ্যাক স্মিথের তত্ত্বাবধানে। স্থানীয় সময় মঙ্গলবার (১ আগস্ট) তিনি ওয়াশিংটন ডিসিতে ৪৫ পাতার ওই অভিযোগপত্র জমা দেন। বলা হয়, ২০২০ সালের ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে পরাজিত হওয়ার পরও ক্ষমতা ধরে রাখতে চেয়েছিলেন ট্রাম্প। ফলপ্রকাশের দু’মাস পরেও তিনি মিথ্যা ছড়িয়েছিলেন যে, নির্বাচনের ফলাফলে জালিয়াতি হয়েছে এবং প্রকৃতপক্ষে তিনিই জয়ী হয়েছেন।

তবে ট্রাম্পের (Donald Trump) বাকস্বাধীনতা রয়েছে উল্লেখ করে ৪৫ পাতার অভিযোগপত্রে বলা হয়েছে, নির্বাচনের ফলাফল বদলে দিতে বেআইনি পথ বেছে নিয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট। ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগগুলি হচ্ছে, দেশকে প্রতারিত করার চক্রান্ত, সরকারি কাজে বাধা দেওয়ার ষড়যন্ত্র, দ্রোহিতায় উসকানি এবং মিথ্যা বিবৃতি দেওয়ার ষড়যন্ত্র।

এর আগে গোপন সরকারি নথি অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে ট্রাম্পের বিরুদ্ধে। এনিয়ে জুন মাসেই প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা দায়ের করেন জ্যাক স্মিথ। এছাড়া ট্রাম্পের বিরুদ্ধে ২০১৬ সালে নিউ ইয়র্কে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ রাখার জন্য তাকে গোপনে অর্থ দেওয়ার ব্যাপারে মিথ্যাচারের অভিযোগ আনা হয়েছে। সেই মামলার বিচার শুরু হবে আগামী বছরের মার্চ মাসে।

[আরও পড়ুন: পরিবারের মৃতপ্রায় সদস্যের সঙ্গে হিন্দিতে কথা, আমেরিকায় চাকরি গেল ভারতীয় বংশোদ্ভুতর!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement