shono
Advertisement

নৃশংস! নাইজেরিয়ায় ৪৪ জন কৃষকের শিরচ্ছেদ করল বোকো হারাম জঙ্গিরা

এখনও পর্যন্ত সেখানে ৩০ হাজার মানুষকে হত্যা করেছে এই জঙ্গি সংগঠন।
Posted: 02:05 PM Nov 29, 2020Updated: 03:28 PM Nov 29, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাইজেরিয়ায় ফের তাণ্ডব চালাল বোকো হারাম জঙ্গিরা। ধানজমিতে কর্মরত অবস্থায় থাকা কমপক্ষে ৪৪ জন কৃষকের একসঙ্গে শিরচ্ছেদ করল। নৃশংস এই ঘটনাটি ঘটেছে নাইজেরিয়ার উত্তর-পূর্বে অবস্থিত বোর্নো (Borno) প্রদেশের গারিন কায়াসহেবে গ্রামে।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার গারিন কায়াসহেবে (Garin Kwashebe) গ্রাম সংলগ্ন ধানজমিতে চাষের কাজ করছিলেন স্থানীয় কৃষকরা। আচমকা সেখানে হামলা চালায় বোকো হারাম (Boko Haram) জঙ্গিরা। এরপর জমিতে কর্মরত কৃষকদের এক জায়গায় জড়ো করে কমপক্ষে ৪৪ জন কৃষকের শিরচ্ছেদ করে। ধারালো অস্ত্র দিয়ে জখমও করেন অনেককে। পরে খবর পেয়ে স্থানীয় প্রশাসনিক আধিকারিরা ঘটনাস্থলেই যেতেই তারা পালিয়ে যায়। জখমদের হাসপাতালে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

[আরও পড়ুন: তীব্র বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান, আত্মঘাতী হামলায় মৃত ২৬ নিরাপত্তারক্ষী]

এপ্রসঙ্গে বোর্নো কৃষক সমিতির প্রাক্তন প্রধান হাসান জাবারমারি জানান, শনিবার বিকেলের দিকে গারিন কায়াসহেবে গ্রামে কাজ করছিলেন স্থানীয় কৃষকরা। হঠাৎ সেখানে হামলা চালিয়ে ৪৪ জন কৃষককে নৃশংসভাবে হত্যা করে বোকো হারাম জঙ্গিরা। এর ফলে বেশ কয়েকজন জখম হয়েছেন। এর আগেও বোর্নো প্রদেশের একইভাবে হামলা চালিয়েছে জঙ্গিরা।

স্থানীয় জনপ্রতিনিধি আহমেদ সাতোমিও এই ঘটনার সত্যতা স্বীকার করে ঘটনাস্থলে প্রচুর নিরাপত্তারক্ষী পাঠানো হয়েছে বলে জানান। আরও উল্লেখ করেন, ওই নিরাপত্তারক্ষীরা জঙ্গিদের সন্ধানে তল্লাশি শুরু করলেও এখনও পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি।

 রাষ্ট্রসংঘ (UN) -এর প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০০৯ সাল থেকে উত্তর-পূর্ব নাইজেরিয়া (Nigeria)-সহ প্রতিবেশী দেশ নাইজার, চাদ ও ক্যামেরুনে একাধিক জঙ্গি হামলা চালিয়েছে ইসলামিক জঙ্গি সংগঠন বোকো হারাম। এর মধ্যে শুধু নাইজেরিয়াতেই ৩০ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে। তাদের তাণ্ডবে ঘর ছাড়া হয়েছেন আরও ৩০ লক্ষ মানুষ।

[আরও পড়ুন: জালিয়াতি হয়নি! ফেডেরাল আদালতে আরজি খারিজ, সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারি ট্রাম্পের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement