Advertisement

‘বহুরূপী’কোভিডের কোপ, বাতিল হতে পারে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ভারত সফর

03:49 PM Dec 23, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিডের কোপে বাতিল হতে পারে ব্রিটিশ প্রধানমন্ত্রী (Britain PM) ভারত সফর। ‘বহুরূপী’ করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ব্রিটেনের কিছু অংশে লকডাউন জারি করা হয়েছে। সংক্রমণে লাগাম না পরানো গেলে বাতিল হতে পারে বরিস জনসনের (Boris Johnson) ভারত সফর। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন কাউন্সিল অফ ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের প্রধান।

Advertisement

২৬ জানুয়ারি অর্থাৎ ভারতের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুষ্ঠানে ভরতের প্রধান অতিথি হওয়ার কথা বরিস জনসনের। তাঁকে আমন্ত্রণ জানিয়ছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই আমন্ত্রণ গ্রহণও করেছেন বরিস জনসন। কিন্তু সফরের পথে কাঁটা হয়ে দাঁড়াল করোনা ভাইরাসের নয়া ৭০ গুন সংক্রামক স্ট্রেন।

[আরও পড়ুন : আফগানিস্তানের কাবুলে ফের বোমা বিস্ফোরণ, মৃত ৪ চিকিৎসক-সহ পাঁচ]

এখ সর্বভারতীয় সংবাদমাধ্যমকে কাউন্সিল অফ ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের প্রধান চাঁদ নাগপাল জানিয়েছেন, বরিস জনসনের সফর এখনও পাঁচ সপ্তাহ দেরি আছে। তা নিয়ে এখনই কিছু সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না। প্রতিদিন পরিস্থিতি বদল হচ্ছে। তবে এই হারে সংক্রমণ চলতে থাকলে এই সফর সম্ভব হবে না।” তিনি আরও জানিয়েছেন, লকডাউনের জেরে পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে এলে ব্রিটিশ প্রধানমন্ত্রী সফর বাতিল করার প্রয়োজন পড়বে না।

উল্লেখ্য, করোনা ভাইরাসের নয়া রূপের সংক্রমণ রুখতে প্রতিটি দেশ-ই। ব্রিটেনে প্রথম হদিশ মিলেছে এই ভাইরাসের। তার পর থেকেই হু হু করে বাড়ছে সংক্রমণ। পরিস্থিতি সামাল দিতে কড়া নিষধাজ্ঞা জারি হয়েছে। ইতিমধ্যে লন্ডন ও তৎসংলগ্ন এলাকা জারি হয়েছে  ‘টায়ার ফোর’ লকডাউন।

সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে প্রতিটি দেশই। ভারতেও বাতিল হয়েছে ব্রিটেন থেকে আগত বিমানও। বিদেশ থেকে আগতদের উপর কোয়ারেন্টাইনের কড়া নিয়মবিধি চাপানো হয়েছে। ভূটানে সাতদিনের লকডাউন জারি করা হয়েছে ফের। আর এই সব ঘটনায় বছর শেষে যে স্বস্তি মিলছিল তা আপাতত উধাও। বছর শেষেও একরাশ আতঙ্ক নিয়ে ঘরবন্দি বিশ্ববাসী।

[আরও পড়ুন : পাশবিক! জেলবন্দিদের খুন করে জৈব সার তৈরি করছেন কিম জং উন]

Advertisement
Next