shono
Advertisement

পাঁচ দিনের মধ্যে ফেরত দিতে হবে উপহার পাওয়া গয়না, বলসোনারোকে নির্দেশ ব্রাজিল আদালতের

ব্রাজিল থেকে পালিয়ে আপাতত ফ্লোরিডায় আশ্রয় নিয়েছেন বলসোনারো।
Posted: 11:51 AM Mar 17, 2023Updated: 11:51 AM Mar 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচদিনের মধ্যে সৌদি আরব (Saudi Arabia) থেকে পাওয়া সমস্ত অলংকার ফেরত দিতে হবে। দেশের প্রাক্তন প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে (Jair Bolsonaro) এমনই নির্দেশ দিল ব্রাজিলের আদালত। নির্দেশে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, সৌদি আরব থেকে উপহার হিসাবে যা কিছু অলংকার পেয়েছিলেন বলসোনারো, মাত্র পাঁচদিনের মধ্যেই সমস্ত কিছু ফিরিয়ে দিতে হবে। 

Advertisement

ব্রাজিলের (Brazil) আইন অনুযায়ী, সরকারি পদে থাকা ব্যক্তিরা খুব বেশি দামি উপহার নিজেদের সংগ্রহে রাখতে পারবেন না। বিশেষ কোনও স্মৃতি বিজড়িত জিনিস না হলে তা ব্যক্তিগত মালিকানায় রাখার অধিকার থাকে না। সেই নিয়মের উল্লেখ করেই আদালতের প্রেসিডেন্ট জানিয়েছেন, “পাঁচ দিনের মধ্যেই সমস্ত উপহার ফিরিয়ে দিতে হবে বলসোনারোকে। কারণ এই উপহারে একমাত্র প্রেসিডেন্ট ভবনেই রাখা যেতে পারে।”

[আরও পড়ুন: বাম জমানায় চিরকুটে চাকরি পেয়েছেন কারা? তালিকা তৈরির নির্দেশ ব্রাত্যর]

গত বছরই প্রেসিডেন্ট নির্বাচনে অপ্রত্যাশিতভাবে হেরে যান অতি দক্ষিণপন্থী বলসোনারো। তারপর থেকেই একাধিক অভিযোগ উঠেছে তাঁর নামে। নতুন প্রেসিডেন্টের শপথগ্রহণে দাঙ্গা বাধানো থেকে শুরু করে ব্রাজিলের প্রথা ভাঙা- সমস্ত কিছুর সঙ্গেই জড়িত ছিলেন তিনি। কিছুদিন আগে নতুন করে অভিযোগ ওঠে, প্রেসিডেন্ট পদে থাকাকালীন যেসমস্ত মূল্যবান সামগ্রী উপহার পেয়েছিলেন বলসোনারো, সেগুলি বেআইনিভাবে পাচারের চেষ্টা করছেন তিনি।

প্রসঙ্গত, নির্বাচনের ফলপ্রকাশের পর থেকেই ব্রাজিল ছেড়ে ফ্লোরিডায় আশ্রয় নিয়েছেন বলসোনারো। তবে উপহার পাচারের অভিযোগকে একেবারে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন তিনি। প্রাক্তন প্রেসিডেন্টের আইনজীবীদের মতে, সংশ্লিষ্ট উপহারগুলি তিনি পাচার করেননি। তদন্তকারীদের হাতে তুলে দিয়েছেন। জানা গিয়েছে, সৌদি আরব থেকে দুই দফায় উপহার পেয়েছিলেন বলসোনারো। সব মিলিয়ে উপহারের দাম অন্তত ৩২ লক্ষ ৭৫ হাজার ডলার। 

[আরও পড়ুন: মুসলিম হয়ে শিবলিঙ্গে জল! মৌলবাদীদের রোষের মুখে মেহবুবা, পালটা তোপ পিডিপি নেত্রীর]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement