shono
Advertisement

‘বিদেশি হস্তক্ষেপে গণতন্ত্র বিপন্ন’, নাম না করে ভারতকে তোপ কানাডার

'এরকম চলতে থাকলে মুক্ত সমাজে চিড় ধরবে', দাবি কানাডার।
Posted: 09:56 AM Sep 27, 2023Updated: 01:29 PM Sep 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘের (United Nations) মঞ্চে নাম না করে ভারতের বিরুদ্ধে তোপ দাগল কানাডা (Canada)। অধিবেশন চলাকালীন সেদেশের স্থায়ী প্রতিনিধি বলেন, কানাডার অভ্যন্তরীণ বিষয়ে অন্য রাষ্ট্রগুলো হস্তক্ষেপ করছে। তার ফলে কানাডার গণতন্ত্র বিপন্ন হয়ে পড়েছে। রাষ্ট্রসংঘের অধিবেশন শুরুর পর থেকেই নাম না করে একে অপরকে তোপ দেগেছে ভারত (India) ও কানাডা। খলিস্তানি জঙ্গি (Khalistani Terrorist) হরদীপ সিং নিজ্জর খুনের পর থেকেই টানাপোড়েন শুরু হয়েছে দ্বিপাক্ষিক সম্পর্কে। 

Advertisement

[আরও পড়ুন: এশিয়ান গেমসে টিম ইন্ডিয়ার জয়জয়কার, দুই ইভেন্টে সোনা ও রুপো জয় মহিলা শুটারদের]

মঙ্গলবার অধিবেশনে দাঁড়িয়ে রাষ্ট্রসংঘে নিযুক্ত কানাডার স্থায়ী প্রতিনিধি বব রে বলেন, “অন্য রাষ্ট্রগুলোর নাক গলানোর কারণে আমাদের গণতন্ত্র বিঘ্নিত হচ্ছে। কোনও দেশ নিজেদের রাজনৈতিক সুবিধার জন্য দ্বিপাক্ষিক সম্পর্কের নিয়ম বদল করতে পারে না।” বিশেষজ্ঞদের অনুমান, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর অভিযোগকেই ফের রাষ্ট্রসংঘে তুলে ধরলেন সেদেশের স্থায়ী প্রতিনিধি। নিজের দেশের পার্লামেন্টে দাঁড়িয়ে ট্রুডো (Justin Trudeau) বলেছিলেন, কানাডার নাগরিক নিজ্জরকে খুনের নেপথ্যে ভারতের হাত রয়েছে।

বব আরও বলেন, “আমরা সমানাধিকারকে গুরুত্ব দিই। সেই সঙ্গে এটাও জানি, বিদেশি হস্তক্ষেপ হলে দেশের গণতন্ত্র বিঘ্নিত হয়। তাই যে সমস্ত নিয়ম মানতে দেশগুলো সম্মত হয়েছে, সেগুলো পালন করা দরকার। তা না হলে আমাদের মুক্ত সমাজের পর্দা ছিঁড়তে শুরু করবে।” প্রসঙ্গত, মঙ্গলবারই রাষ্ট্রসংঘে নাম না করে কানাডাকে কড়া বার্তা দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। তিনি বলেন, রাজনৈতিক সুবিধা পেতে ‘সন্ত্রাস ও সহিংসতা’র প্রতিক্রিয়া দেওয়া উচিত নয়। 

[আরও পড়ুন: আনন্দ বদলে গেল বিষাদে, ইরাকের বিয়েবাড়িতে ভয়াবহ আগুনে মৃত অন্তত ১০০]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement