shono
Advertisement

মাসুদ আজহার আন্তর্জাতিক জঙ্গি নয়, অবস্থানে এখনও অনড় চিন

পাকিস্তানের সঙ্গে হাত মিলিয়ে সন্ত্রাসে মদত চিনের? The post মাসুদ আজহার আন্তর্জাতিক জঙ্গি নয়, অবস্থানে এখনও অনড় চিন appeared first on Sangbad Pratidin.
Posted: 01:55 PM Aug 03, 2017Updated: 08:30 AM Aug 03, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  পাকিস্তানি জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মহম্মদ প্রধান ও পাঠানকোট হামলার মূলচক্রী মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণার প্রশ্নে নিজেদের অবস্থান অনড় চিন। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে মাসুদকে জঙ্গি ঘোষণা প্রস্তাবে টেকনিক্যাল হোল্ডের মেয়াদ আরও তিনমাস বাড়িয়ে দিল বেজিং।

Advertisement

[সোপিয়ানে শহিদ জওয়ান, কুলগামে নিকেশ জঙ্গি]

প্রসঙ্গত, গত ফ্রেরুয়ারি মাসে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করার প্রস্তাব দেয় আমেরিকা। কিন্তু, প্রস্তাবের তীব্র বিরোধিতা করে চিন। তখন বেজিংকে টেকনিক্যাল হোল্ড সম্পর্কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ২ আগস্ট পর্যন্ত সময় দেয় নিরাপত্তা পরিষদ। সংবাদ সংস্থার পিটিআই জানিয়েছে, সেই সময়সীমা শেষ হওয়ার কয়েক ঘণ্টা আগেই ফের টেকনিক্যাল হোল্ডের সময়সীমা আগামী ২  নভেম্বর পর্যন্ত বাড়ানোর কথা ঘোষণা করেছে চিন। প্রসঙ্গত, চিন যদি টেকনিক্যাল হোল্ডের  সময়সীমা বাড়ানোর কথা ঘোষণা না করত, তাহলে এমনিতেই মাসুদ আজহারের উপর রাষ্ট্রসংঘ ঘোষিত আন্তর্জাতিক জঙ্গির তকমা পড়ে যেত।

[বিহারে মাও-পুলিশ সংঘর্ষ, ৭ ঘন্টা পর হাওড়া দিল্লি রুটে শুরু ট্রেন চলাচল]

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে যেকোনও প্রস্তাবে ভেটো জারি করার ক্ষমতা আছে চিনের। আর নিরাপত্তা পরিষদে কোনও প্রস্তাবে যদি কোনও সদস্য দেশ ভেটো জারি করে, তাহলে সংখ্যাগরিষ্ঠ সদস্য দেশের সমর্থন থাকলেও, সংশ্লিষ্ট প্রস্তাবটি কার্যকর করা যায় না। আর এই সুবিধাকে কাজে লাগিয়েই বারবার কুখ্যাত জঙ্গি মাসুদ আজহারকে আড়াল করার চেষ্টা চালিয়ে যাচ্ছে চিন। বস্তুত, গত বছর মার্চে মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’র ঘোষণার প্রস্তাবে সহমত হযেছিল নিরাপত্তা পরিষদের সদস্য ১৪টি দেশ। কিন্তু একমাত্র চিনের আপত্তিতে সেবার মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি বলে ঘোষণা করতে পারেনি নিরাপত্তা পরিষদ। ডিসেম্বরেও জইশ প্রধানকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করা সংক্রান্ত ভারতের প্রস্তাবে আপত্তি তুলেছিল বেজিং।

 

The post মাসুদ আজহার আন্তর্জাতিক জঙ্গি নয়, অবস্থানে এখনও অনড় চিন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার