shono
Advertisement

ভারতকে চাপে রাখার কৌশল, পাকিস্তানকে অত্যাধুনিক রণতরী দিল চিন

ফ্রিগেটটিতে রয়েছে অত্যাধুনিক মিসাইল-সহ অন্য অস্ত্র।
Posted: 04:24 PM Nov 10, 2021Updated: 04:24 PM Nov 10, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ ও অরুণাচল প্রদেশে চোখ রাঙাচ্ছে চিন (China)। কাশ্মীরকে রক্তাক্ত করছে পাকিস্তানি জঙ্গিরা। ফলে দু’টি ফ্রন্টে একসঙ্গে লড়াইয়ের সম্ভাবনা রয়েছে বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশ্লেষকরা। এহেন পরিস্থিতিতে ভারতের উপরে চাপ বাড়িয়ে পাকিস্তানে অত্যাধুনিক রণতরী দিয়েছে চিন বলে খবর।

Advertisement

[আরও পড়ুন: মহাকাশে চক্কর চিনা আণবিক ক্ষেপণাস্ত্রের, তবে কি ব্যর্থ মার্কিন মিসাইল ডিফেন্স সিস্টেম?]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, পাকিস্তান নেভির হাতে Type 054A/P ফ্রিগেট তথা যুদ্ধজাহাজ তুলে দিয়েছে বেজিং। চিনা সরকারি সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমস’ সূত্রে খবর, সাংহাইয়ে একটি অনুষ্ঠানে বিশেষভাবে তৈরি অত্যাধুনিক যুদ্ধজাহাজটি পাকিস্তানি নৌসেনার হতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয়। বলে রাখা ভাল, Type 054A/P ফ্রিগেট তৈরি করেছে সরকার নিয়ন্ত্রিত ‘চায়না স্টেট শিপ বিল্ডিং কার্পোরেশন লিমিটেড। সোমবার গ্লোবাল টাইমসকে পাঠানো এক বিবৃতিতে পাক নৌসেনা জানিয়েছে নতুন জাহাজটির নাম রাখা হয়েছে ‘পিএনএস তুঘরিল’। বিশেষজ্ঞদের মতে, জাহাজটিতে জমি থেকে জমিতে, অকাশ থেকে আকাশে হামলা চালানোর জন্য বেশ কয়েক রকমের মিসাইল রয়েছে। সাবমেরিন খুঁজে ধ্বংস করতেও সক্ষম এটি।

ভারতকে কৌশলে চাপে রাখতে পাকিস্তানকে চলতি বছর অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন চারটি যুদ্ধজাহাজ দিতে চলেছে চিন। ইসলামাবাদের সঙ্গে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করছে বেজিং (Beijing)। তারই অংশ হিসেবে যুদ্ধজাহাজটি ইসলামাবাদের হাতে তুলে দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত যতগুলি যুদ্ধজাহাজ বিদেশি সেনাকে বিক্রি করা হয়েছে, তার মধ্যে সবচেয়ে বড় কমব্যাট শিপ (Combat Ship) হল এটি। রণতরীটিতে রয়েছে মিসাইল প্রতিরোধক ক্ষমতা। পাশাপাশি, অত্যাধুনিক যুদ্ধ সরঞ্জাম বহন করার ক্ষমতা রয়েছে জাহাজটির।

উল্লেখ্য, চিন ও পাকিস্তানকে নজরে রেখে তৈরি হচ্ছে ভারতে। গালওয়ান সীমান্তে শিক্ষা পেলেও ফের লাদাখে থাবা বাড়াচ্ছে লালচিন। পাল্লা দিয়ে কাশ্মীরে জেহাদের আগুনে ঘি ঢালছে পাকিস্তান (Pakistan)। এহেন সময়ে সেনাবাহিনীর আধুনিকীকরণে জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় সেনাবাহিনীকে আরও ঘাতক করে তুলতে প্রায় ৮ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে সরকার।

[আরও পড়ুন: স্নিগ্ধ চাঁদে বহুদিন লাভা ছড়িয়েছে আগ্নেয়গিরি! চিনা চন্দ্রযানের নমুনা পরীক্ষায় মিলল নয়া তথ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement