shono
Advertisement

LAC বরাবর গ্রাম বানিয়ে বসতি স্থাপন চিনের! উদ্বিগ্ন নয়াদিল্লি

কী ফন্দি আঁটছে ড্রাগনের দেশ?
Posted: 04:08 PM Feb 15, 2024Updated: 04:08 PM Feb 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের উত্তরপূর্ব সীমান্তে ফের চাঞ্চল্য! প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে চিনের (China) জিয়াকাং মডেল গ্রামগুলিতে বসবাস শুরু করেছে চিনারা। এমনই বিস্ফোরক দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের। এই বসতি স্থাপনের বিষয়টি খতিয়ে দেখছে নয়াদিল্লি।

Advertisement

সম্প্রতি লোহিত উপত্যকা ও তাওয়াং সেক্টরের অন্তত দুটি গ্রাম চিনারা দখল করেছে বলে খবর। ২০১৯ সাল থেকেই সীমান্তরেখায় ওই গ্রামগুলি নির্মাণ করা শুরু করে বেজিং। ভারত ও স্বশাসিত তিব্বতের মধ্যবর্তী অঞ্চলে গত পাঁচ বছর ধরে লাদাখ ও অরুণাচলপ্রদেশ-সহ অন্যান্য অঞ্চলগুলিতে তাদের দিকের সীমান্তবর্তী এলাকায় ৬২৮টি গ্রাম নির্মাণ করেছে চিন।

[আরও পড়ুন: সন্দেশখালিকে উত্তপ্ত করতে ‘নন্দীগ্রাম মডেল’! বিজেপির ষড়যন্ত্র ফাঁস করে অডিও প্রকাশ কুণালের]

কিন্তু কেন এতগুলি গ্রাম তৈরি করা হয়েছে? তা এখনও পরিষ্কার নয়। মনে করা হচ্ছে, সেনাকর্মী থেকে সাধারণ নাগরিকরা সকলেই থাকতে পারেন এই গ্রামগুলিতে। নিঃসন্দেহে এই বিষয়টি স্বস্তিতে থাকতে দিচ্ছে না ভারতকে। সীমান্তের খুব কাছে ওই গ্রামগুলি ঘিরে অশান্তির মেঘ ঘনাতে শুরু করেছে।

প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে কয়েক বছর ধরেই পরিকাঠামো নির্মাণ করে চলেছে চিন। ভারতীয় সীমান্তের খুব কাছে অবস্থিত ওই নির্মাণগুলির দিকে নজর রেখেছে দিল্লি। কেবল বাড়িই নয়, রাস্তা, সেতু দিয়ে গড়া হচ্ছে মডেল গ্রাম। এই পরিস্থিতির মোকাবিলায় সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তা পরিকাঠামো জোরদার করেছে ভারতও।

[আরও পড়ুন: ‘কাঁটার মুকুট লাগে ভারী’, বিধানসভায় তাৎপর্যপূর্ণ মন্তব্য ‘ক্লান্ত’ মদনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement