shono
Advertisement

ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়া যাচ্ছেন জিনপিং, ভারত সফরে পুতিন!

জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসতে পারেন পুতিন।
Posted: 09:24 AM Mar 14, 2023Updated: 09:26 AM Mar 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়া যাচ্ছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। সূত্রের খবর, সামনের সপ্তাহেই মস্কো পৌঁছবেন তিনি। আমেরিকা ও পশ্চিমকে কড়া কূটনৈতিক বার্তা দিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন শি। অন্যদিকে, আগামী সেপ্টেম্বর মাসে জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসতে পারেন পুতিন।

Advertisement

গত জানুয়ারি মাসেই রুশ সংবাদ সংস্থা ‘TASS’ জানিয়েছিল যে, এপ্রিল-মে নাগাদ জিনপিংকে রাশিয়া (Russia) সফরে আমন্ত্রণ জানিয়েছেন পুতিন। একই দাবি করে ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’। কিন্তু সূত্রের খবর, সামনের সপ্তাহেই মস্কো পৌঁছবেন তিনি। আমেরিকা ও পশ্চিমকে কড়া কূটনৈতিক বার্তা দিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন শি। এই সফরে শি স্পষ্ট করে দিলেন যে আমেরিকা ও ন্যাটো জোট চাপ দিলেও ‘বন্ধু’ রাশিয়ার পাশেই থাকবেন তিনি।

[আরও পড়ুন: ব্যাংক ফেলের দায় ট্রাম্প প্রশাসনের! আর্থিক রক্তক্ষরণের মুখে সাফাই বাইডেনের]

উল্লেখ্য, ভয়াবহ যুদ্ধ চলছে পূর্ব ইউক্রেনের (Ukraine) বাখমুট শহরে। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রচুর। বাখমুট দখল করতে পারলে দোনবাস শিল্পতালুক অনেকটাই রাশিয়ার হাতের নাগালে চলে আসবে। মরিয়া ইউক্রেনও। এহেন পরিস্থিতিতে শান্তি আলোচনার বার্তা দিয়েছে বেজিং। কিন্তু, কমিউনিস্ট দেশটির দাবি, রাশিয়াকে একঘরে করতে চক্রান্ত করা হচ্ছে।

এদিকে, আগামী সেপ্টেম্বর মাসে জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসতে পারেন পুতিন (Vladimir Putin)। ক্রেমলিন যা জানিয়েছে, তাতে মনে করা হচ্ছে, ভারতে আসতে পারেন পুতিন। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকে আগের সোভিয়েত ইউনিয়নের সীমান্ত পেরোননি পুতিন। গত বছর নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত জি-২০ সম্মেলনে যাওয়ার পরিকল্পনা বাতিল করেছিলেন তিনি। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, “এই সফরের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। তবে এখনও এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।”

[আরও পড়ুন: দক্ষিণ কোরিয়া-আমেরিকার সামরিক মহড়ার আগে হুঁশিয়ারি, জোড়া মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement