shono
Advertisement

‘LAC অতিক্রম করেনি লালফৌজ’, ভারতীয় সেনার দাবি ওড়াল চিন

২৯ আর ৩০ আগস্ট রাতে LAC পার করার চেষ্টা করে লালফৌজ। The post ‘LAC অতিক্রম করেনি লালফৌজ’, ভারতীয় সেনার দাবি ওড়াল চিন appeared first on Sangbad Pratidin.
Posted: 03:48 PM Aug 31, 2020Updated: 03:48 PM Aug 31, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের বিরুদ্ধে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) অতিক্রম করার অভিযোগ তুলেছে ভারতীয় সেনা (Indian Army)। এর কয়েক ঘণ্টার মধ্যে অভিযোগ অস্বীকার করল চিন। এ নিয়ে রীতিমতো বিবৃতি জারি করেছে চিনের বিদেশমন্ত্রক।

Advertisement

২৯ আর ৩০ আগস্ট রাতে প্যাংগং হ্রদ এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করার চেষ্টা করে লালফৌজ (PLA)। সেই চেষ্টা প্রতিহত করে ভারতীয় সেনা। সেনার জনসংযোগ আধিকারিক এ নিয়ে বিবৃতি জারি করে। এরপরই চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাউ লিজিওন বলেন, “চিনের সেনা কখনই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেনি। দুপক্ষের মধ্যে বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা চলছে।”

[আরও পড়ুন : ফের ভারতের জমি দখলের চেষ্টা চিনের, প্রতিহত করল ভারতীয় সেনা]

১৫ জুন গালওয়ান উপত্যকায় ভারত-চিন সংঘর্ষ হয়। সেখানে শহিদ হয়েছিলেন ২০ ভারতীয় জওয়ান। চিনের তরফে ক্ষয়ক্ষতির পরিমাণ সামনে আসেনি। এরপর থেকেই লাদাখ সীমান্তে উত্তেজনা কমাতে ভারত-চিনের মধ্যে সেনা ও প্রশাসনিক স্তরে আলোচনা চলছে। দুপক্ষই প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC)  স্থিতাবস্থা বজায় রাখতে রাজিও হয়েছিল। কিন্তু এর মাঝেই পূর্ব লাদাখ সীমান্তে চিন (China) ক্রমাগত সামরিক নির্মাণ ও সেনা মোতায়েন করছে বলে বারবার খবর মিলেছে। এমন পরিস্থিতিতে ফের একবার ভারতের মাটি দখলের চেষ্টা চালাল লালফৌজ। তাও আবার প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত দিয়ে। এতদিন উত্তরপ্রান্ত নিয়ে দুপক্ষের মধ্যে টানাপোড়েন চলছিল। 

[আরও পড়ুন : বকলমে চিনের হয়ে কাজ! ভারতের হুঁশিয়ারিতে সুর নরম ASEAN গোষ্ঠীর]

এ প্রসঙ্গে ভারতীয় সেনার জনসংযোগ আধিকারিক কর্ণেল আমান আনন্দ জানিয়েছেন, প্যাংগং লেকের দক্ষিণে ঘাঁটি গেড়ে বসেছিল লাল ফৌজ। প্যাংগং হ্রদের জলে তাদের হাই-স্পিড ইন্টারসেপটর বোটও ঘোরাফেরা করতে দেখা যাচ্ছিল। এবার দক্ষিণ অংশ দিয়ে ভারতীয় সেনার নিয়ন্ত্রণাধীন এলাকায় ঢুকে পড়ার চেষ্টা করে চিনের বাহিনী। সেই চেষ্টা প্রতিহত করা গিয়েছে। এই ই্স্যুতে ব্রিগেড কম্যান্ডার স্তরে বৈঠক চলছে বলেও খবর। 

The post ‘LAC অতিক্রম করেনি লালফৌজ’, ভারতীয় সেনার দাবি ওড়াল চিন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement