shono
Advertisement

‘মানবিক’ আমেরিকার ‘অমানবিক’ হাতিয়ার! ক্লাস্টার বোমা ব্যবহার করে বিতর্কে ইউক্রেন

কিয়েভকে এই ভয়াবহ হাতিয়ার দিয়েছে আমেরিকা।
Posted: 02:23 PM Jul 21, 2023Updated: 02:23 PM Jul 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার বিরুদ্ধে ‘নিষিদ্ধ’ ক্লাস্টার বোমা ব্যবহার করে বিতর্কে ইউক্রেন। কিয়েভকে এই ভয়াবহ হাতিয়ার দিয়েছে আমেরিকা। ক্লাস্টার বোমা নাকি এতটাই ভয়ংকর যে বিশ্বের ১২০টি দেশ এর ব্যবহার নিষিদ্ধ করেছে।

Advertisement

বিবিসি সূত্রে খবর, ‘কাউন্টার অফেন্সিভ’ বা পালটা আক্রমণে ইউক্রেনীয় সেনা ক্লাস্টার বোমা ব্যবহার করেছে। এই খবরের সত্যতা মেনে নিয়েছে হোয়াইট হাউস। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কারবি বলেন, “হানাদারদের বিরুদ্ধে ইউক্রেনীয়রা খুবই নিপুণ ভাবে এই বোমাগুলি (ক্লাস্টার বম্ব) ব্যবহার করছে। প্রাথমিকভাবে আমরা এমনটাই জানতে পারছি। এই হাতিয়ার রাশিয়ার (Russia) প্রতিরক্ষা বলয় ভেদ করতে খুব ভাল কাজ করছে। আপাতত এটুকুই আমি বলতে পারি।”

[আরও পড়ুন: ভোটের আগে ধাক্কা ঋষি সুনাকের, উপনির্বাচনে গুরুত্বপূর্ণ আসনে হার কনজারভেটিভদের]

কী এই ক্লাস্টার বোমা? কেনই বা তা এত ভয়ংকর? ক্লাস্টার বোমা ফেটে গিয়ে আরও অনেক ছোট ছোট বোমা বেরিয়ে বিরাট এলাকায় বিস্ফোরণ ঘটায়। বুমারু বিমান বা জমি থেকেও এই বোমা ছোঁড়া যায়। এই ধরনের বিধ্বংসী যুদ্ধাস্ত্রের ব্যবহার নিয়ে বিতর্ক শুরু হয়েছে। এ ক্ষেত্রে কোনও নির্দিষ্ট জায়গা নয়, বড় অঞ্চল নিশানায় আসছে। ফলে সাধারণ মানুষের প্রাণহানির আশঙ্কা খুব বেশি। এই বোমার ব্যবহার এক রকম নিষিদ্ধও। বিশ্বের ১২০টি দেশ এর ব্যবহার নিষিদ্ধ করে চুক্তিতে সই করেছে। তবে রাশিয়া, আমেরিকা, চিন ও ভারত-সহ বেশ কয়েকটি দেশ এই চুক্তিতে সই করেনি।

উল্লেখ্য, রাশিয়ার হুমকি উড়িয়ে ইউক্রেনে (Ukraine) নিষিদ্ধ ক্লাস্টার বোমা পাঠাচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। অস্ত্র রপ্তানি সংক্রান্ত কড়া আইনের ফাঁক গলে এই ‘রণকৌশল’ নিয়েছে হোয়াইট হাউস। ডেমোক্র্যাট পার্টির অন্দরেও এনিযে ক্ষোভ রয়েছে। ক্ষোভ প্রকাশ করেছে মানবাধিকার সংগঠনগুলিও। ইউরোপের কিছু মিত্র দেশ বাইডেনের সিদ্ধান্তের বিরোধিতা করেছে।

[আরও পড়ুন: ‘বিশ্বের ইতিহাসের উষ্ণতম মাস হবে ২০২৩ সালের জুলাই’, আশঙ্কা নাসার বিজ্ঞানীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement