shono
Advertisement

‘করোনা ভ্যাকসিন মানুষকে কুমিরও বানিয়ে দিতে পারে’, হাস্যকর দাবি ব্রাজিলের প্রেসিডেন্টের

তাঁর আরও দাবি, ভ্যাকসিন নিলে কোনও মহিলার দাড়িও গজিয়ে যেতে পারে।
Posted: 11:59 AM Dec 19, 2020Updated: 11:59 AM Dec 19, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসকে (Coronavirus) প্রথম থেকেই পাত্তা দিতে নারাজ ছিলেন ব্রাজিলের (Brazil) প্রেসিডেন্ট জাইর বলসোনারো (Jair Bolsonaro)। একে ‘সাধারণ ফ্লু’ বলে দাবিও করেছেন বহুবার। ক’দিন আগেই ভ্যাকসিন নিতেও অস্বীকার করেন তিনি। এবার ফের ভ্যাকসিনকে (COVID vaccine) কটাক্ষ করে তাঁর দাবি, এই টিকা মানুষকে কুমিরও বানিয়ে দিতে পারে!

Advertisement

সম্প্রতি এক অনুষ্ঠানে এমনই আজব দাবি করতে দেখা গেল তাঁকে। তাঁর কথায়, ‘‘ফাইজারের চুক্তিতে পরিষ্কার বলা আছে, কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হলে আমরা দায়ী নই। এবার আপনি যদি কুমির হয়ে যান, সেটা আপনার সমস্যা।’’ এখানেই শেষ নয়। বলসোনারোর আরও দাবি, ‘‘যদি আপনি সুপার হিউম্যান হয়ে যান অথবা কোনও মহিলার দাড়ি গজায় কিংবা পুরুষরা মেয়েদের গলায় কথা বলা শুরু করে তাতে ওদের কিছু যাবে আসবে না।’’ 

[আরও পড়ুন: পাকিস্তানের অনুরোধেও গলল না বরফ, ভিসা নিষেধাজ্ঞা তুলতে নারাজ আমিরশাহী]

এর আগেও একাধিক বার ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছেন তিনি। মাসখানেক আগে এক লাইভে সটান ভ্যাকসিন নিতে অস্বীকার করেন তিনি। বলে দেন, ‘‘আমি ভ্যাকসিন নেব না। এটা আমার অধিকার।’’ তার আগে গত অক্টোবরে তিনি রসিকতা করে বলেছিলেন, ভ্যাকসিন কেবল তাঁর কুকুরের প্রয়োজন হবে।

এদিকে গত কয়েক সপ্তাহ ধরে ব্রাজিলে ফাইজার ভ্যাকসিনের ট্রায়াল চলছে। ইতিমধ্যেই ব্রিটেন ও আমেরিকায় জরুরি ভিত্তিতে তা ব্যবহারের অনুমতিও দেওয়া হয়েছে। ব্রাজিলে এই ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হলেও তা বাধ্যতামূলক নয় বলে আগেই জানিয়ে দিয়েছিলেন প্রেসিডেন্ট। যদিও তাঁর দাবিকে নস্যাৎ করে সুপ্রিম কোর্ট এটি ‘বাধ্যতামূলক’ বলেই জানিয়েছে। তবে কাউকে জোর করা হবে না বলেও উল্লেখ করেছে শীর্ষ আদালত। অর্থাৎ কর্তৃপক্ষ চাইলে ভ্যাকসিন না নেওয়ার জন্য কাউকে জরিমানা করতে পারে কিংবা কোন‌ও জমায়েতে যাওয়ায় নিষেধাজ্ঞা জারিও করতে পারে। কিন্তু ভ্যাকসিন নেওয়ার জন্য জোর করতে পারবে না।

[আরও পড়ুন: মোডার্নার করোনা ভ্যাকসিনে সবুজ সংকেত আমেরিকার, ঘোষণা ট্রাম্পের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement