shono
Advertisement

রুষ্ট হয়েছে প্রকৃতি, ফিলিপিন্সে ‘নালজি’র প্রকোপে মৃত কমপক্ষে ৭২

এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।
Posted: 11:09 AM Oct 29, 2022Updated: 11:09 AM Oct 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুষ্ট হয়েছে প্রকৃতি! ফিলিপিন্সে ঝড় ‘নালজি’র প্রকোপে মৃত্যু হয়েছে কমপক্ষে ৭২ জনের। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। শনিবার দেশটির দুর্যোগ মোকাবিলা দপ্তরকে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা রয়র্টাস।

Advertisement

জানা গিয়েছে, সবচেয়ে ক্ষতিগ্রস্ত মাগিন্দানাও প্রদেশে ৬৭ জনের মৃত্যু হয়েছে। সুলতান কুদারাত প্রদেশে ২ জন এবং দক্ষিণ কোতাবাতো প্রদেশে আরও দু’জনের মৃত্যু হয়েছে। বাকি মৃত্যুর ঘটনাগুলো মধ্যাঞ্চলীয় ভিসাইয়াস অঞ্চলের বিভিন্ন এলাকায় ঘটেছে। স্থানীয় সময় মতে শনিবার ভোররাতে ফিলিপিন্সের পূর্বাঞ্চলীয় কাতানদুয়ানেস প্রদেশের উপকূল হয়ে আছড়ে পড়ে ‘নালজি’। সে সময় ঝড়টি গতি ঘণ্টায় সর্বোচ্চ ৯৫ কিলোমিটার ছিল যা দমকা হাওয়া আকারে ১৬০ কিলোমিটার প্রতিঘণ্টা পর্যন্ত বৃদ্ধি পায়।

[আরও পড়ুন: রুশদি হামলায় কড়া পদক্ষেপ আমেরিকার, ইরানি সংগঠনের উপর জারি নিষেধাজ্ঞা]

ফিলিপিন্সের (Philippines) আবহাওয়া দপ্তর জানিয়েছে, নালজির প্রভাবে শনিবার রাজধানী ম্যানিলা ও নিকটবর্তী প্রদেশগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ঝড়টি ফিলিপিন্সের প্রধান দ্বীপ লুজনের মধ্য দিয়ে দক্ষিণ চিন সাগরের দিকে এগিয়ে যাবে। এদিকে, শুক্রবার তল্লাশি ও উদ্ধারকারী দলগুলি বন্যার জল ও ভূমিধসে নেমে আসা ঘন কাদার স্রোতের ভেতর থেকে বহু মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

এদিকে, ফিলিপিন্সের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। শুধু তাই নয়, বিপর্যয় মোকাবিলায় উদ্ধারকারী দলগুলি তৈরি রয়েছে বলেও জানান তিনি। প্রভাবিত এলাকাগুলিতে খাবার, ওষুধ ও অন্যান্য জিনিস পোঁছে দেওয়ার কাজ শুরু হয়েছে।

[আরও পড়ুন:হিন্দু হত্যার স্মৃতিতে সৌধ তৈরির প্রতিশ্রুতি ট্রাম্পের, ‘RSS অ্যাজেন্ডা’, বলছে ভারতের বিরোধীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement