shono
Advertisement

সুনামিতে বেড়েই চলেছে মৃতের সংখ্যা, ইন্দোনেশিয়ার পাশে ট্রাম্প

ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা বেড়ে এখনও পর্যন্ত ২৮১ জন। The post সুনামিতে বেড়েই চলেছে মৃতের সংখ্যা, ইন্দোনেশিয়ার পাশে ট্রাম্প appeared first on Sangbad Pratidin.
Posted: 09:35 AM Dec 24, 2018Updated: 09:36 AM Dec 24, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে সুনামির ভয়াবহতাও। সংবাদ সংস্থা এএফপি সূত্রের খবর, ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা বেড়ে এখনও পর্যন্ত ২৮১ জন। আহত এক হাজারেরও বেশি মানুষ। বহু মানুষকে খুঁজে পাওয়া যাচ্ছে না। সমুদ্র উপকূলবর্তী সমস্ত বাড়ি এবং হোটেল খালি করে দেওয়া হয়েছে ইতিমধ্যেই।

Advertisement

বিধ্বংসী সুনামি মনে করিয়ে দিচ্ছে ২০০৪ সালের সেই ঘটনাকেই। সেটা ছিল বক্সিং ডে। বড়দিনের মেজাজের রেশ তখনও কাটেনি। কোথাও মাঝরাত পর্যন্ত চলছে পার্টি। ভোর না হতেই ভারতের দক্ষিণ-পূর্ব উপকূলবর্তী এলাকাগুলি দেখেছিল এক ভয়াবহ দুঃস্বপ্ন। প্রায় ২০ ফুট উচ্চতায় একটা ঢেউ। ধুয়েমুছে সাফ করে দিয়েছিল মাইলের পর মাইল। ধ্বংস করে দিয়েছিল আশেপাশের সব এলাকা। সেই সুনামিরও কেন্দ্র ছিল ইন্দোনেশিয়া। এবারের সুনামি সেখানেই। এবার কেবল আক্রান্ত হয়নি ভারত মহাসাগর।

শনিবার রাত ৯টা ৪০ মিনিটে ইন্দোনেশিয়ার মাটিতে আবারও আছড়ে পড়ে ভয়াবহ সুনামি৷ বিশেষজ্ঞরা জানিয়েছেন, হঠাৎ এই প্রবল সামুদ্রিক জলোচ্ছ্বাস বা সুনামির কারণ হল ক্র্যাকাতোয়া আগ্নেয়গিরির জেগে ওঠা৷ অনুমান, মাটির তলায় যে প্লেটগুলি থাকে, অগ্ন্যুৎপাতের ফলে সম্ভবত সেখানে কোনও চাপের সৃষ্টি হয়েছে বা চিড় ধরেছে৷ অনুমান, এর ফলে প্রথমে দক্ষিণ সুমাত্রার সুন্দা উপকূলে আঘাত করে প্রবল সামুদ্রিক জলোচ্ছ্বাস৷ এরপর জাভা উপকূলেও আছড়ে পড়ে সুবিশাল ঢেউ৷ চলতি বছর দ্বিতীয়বার এমন ভয়ংকর সুনামির কবলে পড়ল ইন্দোনেশিয়ার বাসিন্দারা। গত সেপ্টেম্বরে সুলাওয়েসিতে সেই ভূমিকম্প এবং সুনামিতে মৃত্যু হয়েছিল আড়াই হাজার মানুষের। এবার সেই সংখ্যাটা তুলনামূলক কম হলেও তা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। বড়দিন উপলক্ষে যে সব পর্যটকরা জাভায় গিয়েছিলেন, তাঁদের মধ্যেও অনেকে আহত হয়েছেন বলে খবর। বিপর্যয় মোকাবিলা দলের তরফে রবিবার রাতেই (ভারতীয সময়) জানানো হয়েছে, সরকারিভাবে ২২২ জনের মৃত্যু হয়েছে। আহত ৮৪৩ জন। যে সংখ্যা ইতিমধ্যেই ছাপিয়ে গিয়েছে। এদিকে টুইট করে ইন্দোনেশিয়ার পাশে থাকার আশ্বাস দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

[সেনা প্রত্যাহার ইস্যুতে ট্রাম্পকে সমর্থন ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাটের]

The post সুনামিতে বেড়েই চলেছে মৃতের সংখ্যা, ইন্দোনেশিয়ার পাশে ট্রাম্প appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার