shono
Advertisement
Donald Trump

কীভাবে প্রস্তুতি নিয়েছিল ট্রাম্পের হামলাকারী? তদন্তকারীদের হাতে বিস্ফোরক তথ্য

তবে হামলাকারীর 'মোটিভ' এখনও পরিষ্কার নয়।
Published By: Biswadip DeyPosted: 03:04 PM Jul 16, 2024Updated: 04:19 PM Jul 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও পরিষ্কার নয় ডোনাল্ডের ট্রাম্পের (Donald Trump) হামলাকারীর 'মোটিভ'। কে সে রিপাবলিকান নেতাকে গুলি করার চক্রান্ত করেছিল, সেটা তার ফোন ও কম্পিউটার ঘেঁটেও বের করতে পারেননি তদন্তকারীরা। তবে জানা গিয়েছে বেশ কিছু তথ্য। কীভাবে সে নিজেকে তৈরি করেছিল তা জানা গিয়েছে।

Advertisement

হামলার আগের দিন ফায়ারিং অনুশীলন করেছিল টমাস ম্যাথিউ ক্রুকস। পরদিন সকালে সে পাঁচ ফুটের মই কেনে। এর পর সে যায় বন্দুকের দোকানে। সেখান থেকে ৫০ রাউন্ড গুলি কিনেছিল ক্রুকস। মনে করা হচ্ছে, ওই মই বেয়েই সে একটি বিল্ডিংয়ে উঠে নিশানা করেছিল ট্রাম্পকে। এভাবেই তিলে তিলে নিজেকে প্রস্তুত করে নিয়েছিল ক্রুকস। কিন্তু সে এমন করল কেন? তা এখনও বুঝে উঠতে পারছেন না তদন্তকারীরা। ২০ বছরের ছেলেটির কম্পিউটার বা মোবাইল ঘেঁটে দেখা গিয়েছে, সেখানে এমন কোনও তথ্য মিলছে, যা থেকে ওই তরুণের রাজনৈতিক মতবাদ বা অন্য কোনও ধ্যানধারণা সম্পর্কে ইঙ্গিত মেলে।

[আরও পড়ুন: ২১ জুলাই মুসলিম হবেন ২৩ হিন্দু যুবা, যোগীকে ‘চ্যালেঞ্জ’ বরেলির মৌলানার!]

ট্রাম্পের হামলাকারী টমাসকে যাঁরা ছোটবেলা থেকে চেনেন, তাঁরা জানিয়েছেন, ছোট থেকেই একা থাকতে ভালোবাসত সে। স্কুলে তার কয়েক জন সহপাঠী সিএনএনকে জানান, “কারও সঙ্গেই মিশতে চাইত না টমাস। রাজনীতিতেও ওর কোনও উৎসাহ ছিল না। ট্রাম্পের সম্পর্কেও কোনও দিন কিছু বলেনি টমাস। শান্তশিষ্ট স্বভাবের জন্য ক্লাসের অন্য সহপাঠীরা তাকে উত্ত্যক্ত করত।” সেই মুখচোরা ছেলেই এমন সাংঘাতিক কাণ্ড কী করে করল সেটাই বুঝে উঠতে পারছেন না তাঁরা।

জানা গিয়েছে, স্কুলে পড়ার সময় থেকে রাইফেল চালানোয় আগ্রহ ছিল টমাসের। স্কুলের রাইফেল টিমে যোগ দিতে চেয়েছিল সে। কিন্তু ট্রায়াল সেশনে বাদ পড়ে যায় টমাস। কারণ সেই ট্রায়েলে লক্ষ্যভেদ করতে পারেনি সে। আর সেই টমাসই কিনা গত শনিবার একেবারে নিখুঁত লক্ষ্যে গুলি চালিয়েছিল! কয়েক মিলি সেকেন্ডের ওই ব্যবধান তৈরি না হলে গুলি সরাসরি ফুঁড়ে দিত ট্রাম্পের মাথার খুলি। ভিডিওয় যে দৃশ্য দেখে শিউরে উঠেছিল বিশ্ব।

[আরও পড়ুন: বিহারে VIP দলের প্রধান মুকেশ সাহানির বাবা খুন! ঘরের ভিতর মিলল ক্ষতবিক্ষত দেহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হামলার আগের দিন ফায়ারিং অনুশীলন করেছিল টমাস ম্যাথিউ ক্রুকস।
  • পরদিন সকালে সে পাঁচ ফুটের মই কেনে। এর পর সে যায় বন্দুকের দোকানে। সেখান থেকে ৫০ রাউন্ড গুলি কিনেছিল ক্রুকস।
  • মনে করা হচ্ছে, ওই মই বেয়েই সে একটি বিল্ডিংয়ে উঠে নিশানা করেছিল ট্রাম্পকে।
Advertisement