shono
Advertisement

ঝুলিতে ৯৭.৬ শতাংশ ভোট! মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থীর দৌড়ে অদম্য ট্রাম্প

টানা চার ককাসে জয়ী প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট।
Posted: 11:23 AM Feb 09, 2024Updated: 11:25 AM Feb 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে অপ্রতিরোধ্য ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। নেভাডা থেকে ৯৭.৬ শতাংশ ভোট পড়ল তাঁর ঝুলিতে। ইতিমধ্যেই চারটি রিপাবলিকান ককাসে জিতে গিয়েছেন আমেরিকার (USA) প্রাক্তন প্রেসিডেন্ট। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পদপ্রার্থী হিসাবে নিজের নাম কার্যত নিশ্চিত করে ফেলেছেন বলেই মত ওয়াকিবহাল মহলের।

Advertisement

রিপাবলিকান দলের নিয়ম অনুযায়ী, প্রাথমিক নির্বাচন বা দলীয় ককাসের মধ্যে যেকোনও একটিতে লড়তে হবে প্রেসিডেন্ট পদপ্রার্থীদের। ট্রাম্প আগেই জানিয়েছিলেন, প্রাথমিক নির্বাচনে লড়তে নারাজ তিনি। তবে ককাসগুলোতে লড়েছেন বিতর্কিত প্রেসিডেন্ট। গত বুধবার ছিল নেভাডার ককাস। সেখানে ৯৭.৬ শতাংশ ভোট পান ট্রাম্প। অপর প্রার্থী রায়ান বিঙ্কলের ঝুলিতে মাত্র ২.৪ শতাংশ ভোট।

[আরও পড়ুন: জেলে থাকলেও লড়াইয়ে এগিয়ে ইমরানের দল! পাকিস্তানের মসনদে কে?]

উল্লেখ্য, নির্বাচনী প্রক্রিয়া শুরুর পর থেকে চারটি ককাসে অংশ নিয়েছেন ট্রাম্প। ভার্জিন আইল্যান্ড, নিউ হ্যাম্পশায়ার, আইওয়ার পরে নেভাডাতেও জিতলেন। রিপাবলিকান প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি। কিন্তু প্রাথমিক নির্বাচনে তাঁর ফলাফল শোচনীয়। নান অফ দিস ক্যান্ডিডেটস অর্থাৎ নোটার চেয়েও কম ভোট পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এই রাজনীতিক। দৌড় থেকে বেরিয়ে গিয়েছেন বিবেক রামাস্বামী ও রন ডিস্যান্টিস। ফলে প্রেসিডেন্ট পদপ্রার্থী প্রায় নিশ্চিত ট্রাম্পের নাম।

তবে লড়াইয়ে এগিয়ে থাকলেও ট্রাম্পের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা নিয়ে প্রশ্নচিহ্ন থেকেই যাচ্ছে। ২০২১ সালের ক্যাপিটল হিংসার মামলা থেকে শুরু করে হোয়াইট হাউসের নথি সরানোর অভিযোগ- নানা ক্ষেত্রেই আদালতে ধাক্কা খেয়েছেন তিনি। বেশ কয়েকটি প্রদেশের আদালত সাফ জানিয়ে দিয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারবেন না ট্রাম্প।

[আরও পড়ুন: মোদি ক্ষমতায় ফিরলেও ২০১৯ লোকসভার তুলনায় কমবে আসন? প্রকাশ্যে সমীক্ষার রিপোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement