shono
Advertisement

ফের উত্তপ্ত ইরান, জেলে গুলি-বিস্ফোরণ-আগুন, শোনা গেল সরকারবিরোধী স্লোগানও

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও।
Posted: 10:41 AM Oct 16, 2022Updated: 10:51 AM Oct 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের উত্তাল ইরান (Iran)। এবার অশান্তির কেন্দ্রবিন্দু ইরানের সংশোধনাগার। যেখানে রয়েছেন কয়েক হাজার রাজনৈতিক বন্দী। হিজাব আন্দোলনে অংশগ্রহণকারীরা। শনিবার রাতে তেহরানের কুখ্যাত সেই ইভিন সংশোধনাগার থেকে শোনা যায় বিস্ফোরণে শব্দ। চলে গুলি। এমনকী, সংশোধনাগারের একাংশ থেকে গলগল করে কালো ধোঁয়া, আগুনের লেলিহান শিখা বের হতে দেখা যায়। মনে করা হচ্ছে, সংশোধনাগারের অন্দরে সংঘর্ষ বেঁধেছে। হিজাব আন্দোলনের মাঝেই তেহরানের (Tehran) জেলে এমন পরিস্থিতি ঘিরে উঠছে প্রশ্ন।

Advertisement

তেহরানের ইভান সংশোধনাগারে (Ivin Jail) সাধারণত রাজনৈতিক বন্দীদের রাখা হয়। কিছুদিন আগে হিজাববিরোধী আন্দোলনে উত্তাল হয়েছিল ইরান। সেই আন্দোলনের উপর নেমে এসেছিল সরকারি বাধা নিষেধ। অংশগ্রহণকারীদের জেলবন্দি করা হয়। অন্দোলনকে সমর্থন করায় বহু বিদেশিরও ঠাঁই হয় এই ইভিন জেলে। শনিবার রাতে সেই জেলে থেকে সংঘর্ষের খবর মেলে।

 

[আরও পড়ুন: ১৬-২২ অক্টোবরের Horoscope: এই রাশির জাতকদের দাম্পত্য অশান্তি আদালতে পৌঁছতে পারে, কী রয়েছে আপনার ভাগ্যে?]

সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবি, ভিডিওতে দেখা যায়, জেলের একাংশ দাউদাউ করে জ্বলছে। কালো ধোঁয়া বেরিয়ে আসছে। ভিতর থেকে বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। কেউ কেউ বলছেন, গুলি চালানোর শব্দও পাওয়া গিয়েছে। পাশাপাশি, শাসকবিরোধী স্লোগানও ওঠে জেলের ভিতর থেকে। হিজাববিরোধী আন্দোলনের স্লোগান শোনা যায় জেলের অন্দর থেকে। ইভিন জেলের অন্দরের এই অবস্থা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

 

যদিও ইরানের সরকারি সংবাদমাধ্যমের দাবি, ইভিন জেলের সংঘর্ষের সঙ্গে হিজাববিরোধী আন্দোলনের কোনও যোগ নেই। অপরাধীরা জেলে আগুন লাগিয়েছে বলে দাবি তাদের। জানা গিয়েছে, জেলের অন্দরের সংঘর্ষ ও অগ্নিকাণ্ডে ইতিমধ্যে ৮ জনের জখম হওয়ার খবর মিলেছে। সবমিলিয়ে ফের একবার উত্তপ্ত ইরানের পরিস্থিতি।

 

[আরও পড়ুন: চাপ কাটাতে হাতিয়ার আবেগ, পার্টি কংগ্রেসের শুরুতেই জিনপিংয়ের মুখে হংকং দখলের দাবি!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement