Advertisement

রাশিয়ায় প্রশিক্ষণ শেষ ৪ ভারতীয় নভোশ্চরের, জোরকদমে ‘মিশন গগনযান’-এর প্রস্তুতি

09:18 AM Mar 23, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাস তৈরি করতে চলেছে ভারতের ‘মিশন গগনযান’ (Gaganyaan)। ২০২২-২৩ সালের মধ্যে চার নভোশ্চর-সহ মহাশূন্যে পাড়ি দেবে মহাকাশযান। এর জন্য রাশিয়ায় প্রশিক্ষণ নিচ্ছিলেন চার ভারতীয় নভোশ্চর। সম্প্রতি তাঁদের ট্রেনিং সম্পূর্ণ হয়েছে বলে জানিয়েছে মস্কো। এবার প্রশিক্ষণের শেষ ধাপ সম্পূর্ণ হবে এদেশের মাটিতেই। এছাড়া, আগেই ‘মিশন গগনযান’ নিয়ে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল বন্ধু দেশ ফ্রান্সও। সেখানকার উন্নত যন্ত্রপাতি ব্যবহারের সুযোগ পাবেন ভারতীয় নভোশ্চররা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1615550701979-0'); });

[আরও পড়ুন: ফের রক্তাক্ত আমেরিকা, বন্দুকবাজের গুলিতে পুলিশকর্মী-সহ নিহত অন্তত ১০]

২০২০ সালের ১০ ফেব্রুয়ারি থেকে মস্কোর কাছে জিওজনি গরদক শহরে চার ভারতীয় নভোশ্চরের প্রশিক্ষণ শুরু হয়। রুশ মহাকাশ বিশেষজ্ঞ ও পাইলটদের মদতে মহাকাশযাত্রার নানা কলাকৌশল শিখে নিয়েছেন ভারতীয় বায়ুসেনা থেকে নির্বাচিত ওই চার পাইলট। এবার দেশে ফিরে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) তৈরি ‘স্পেস মডিউল’টি চালনা করার প্রশিক্ষণ নেবেন। এবার এই গোটা প্রক্রিয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ শেষ হল। ‘মিশন গগনযান’-এর জন্য ভারতীয় মহাকাশচারীদের প্রশিক্ষণ সম্পূর্ণ হওয়ার কথা জানান রাশিয়ার মহাকাশ সংস্থার প্রধান দিমিত্রি রগোজিন। তিন বলেন, “গ্যাগারিন কসমোনট ট্রেনিং সেন্টারে ভারতীয় মহাকাশচারীদের প্রশিক্ষণ শেষ হয়েছে। আমি তাঁদের সঙ্গে দেখা করেছি। ভবিষ্যতে ভারতের সঙ্গে এমন মহাকাশ প্রকল্প নিয়ে আমরা আরও কাজ করব। এই বিষয়ে ভারতীয় রাষ্ট্রদূতের সঙ্গেও আমাদের আলোচনা হয়েছে।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

উল্লেখ্য, আনুমানিক ১০ হাজার কোটি টাকা খরচে এই মহাজাগতিক প্রকল্প বাস্তবায়িত হবে ২০২২ সালে। ওই বছর ভারতের স্বাধীনতার প্লাটিনাম জয়ন্তী। ৭৫তম স্বাধীনতা দিবসে ভারতবাসীকে সেরা উপহার হবে এই গগনযান মিশন। সেই লক্ষ্যেই জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে ইসরো। তবে গত বছর নোভেল করোনা ভাইরাস সংক্রমণের জেরে কিছুদিন বন্ধ ছিল ভারতের বহু প্রতীক্ষিত গগনযান অভিযানে শামিল হতে চলা চার মহাকাশচারীর প্রশিক্ষণ। তবে মহামারীর প্রভাব কাটিয়ে ওঠে এবার ফের মিশন গগনযান দ্রুত গতিতে এগোচ্ছে বলেই জানিয়েছেন ইসরোর এক আধিকারিক। সব ঠিক থাকলে নির্দিষ্ট সময়েই মহাকাশের উদ্দেশে পারি দেবে ভারতের মহাকাশযান। 

[আরও পড়ুন: তাইওয়ানে হামলার ছক চিনের! লালফৌজকে রুখতে জাপানের সঙ্গে আলোচনা আমেরিকার]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next