shono
Advertisement

‘যুদ্ধবিরতি মানেই আত্মসমর্পণ’, গাজায় রক্তগঙ্গা বইয়ে দেওয়ার হুমকি নেতানিয়াহুর

হামাসের সঙ্গে ইজরায়েলের সাম্প্রতিক সংঘর্ষ যে আদতে অস্তিত্ব রক্ষার লড়াই তা স্পষ্ট।
Posted: 09:02 AM Oct 31, 2023Updated: 09:11 AM Oct 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফাইট টু সারভাইভ। হয় লড়ো, নয় মরো! হামাসের সঙ্গে ইজরায়েলের সাম্প্রতিক সংঘর্ষ যে আদতে অস্তিত্ব রক্ষার লড়াই তা স্পষ্ট। আর এই যুদ্ধে প্যালেস্তিনীয় জঙ্গিদের সমূলে উৎখাত করার বার্তা দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তাঁর সাফ কথা, ‘যুদ্ধবিরতি হবে না। লড়াই থামানো মানেই হামাসের কাছে আত্মসমর্পণ।’

Advertisement

সোমবার তেল আভিভে নেতানিয়াহু বলেন, “গাজায় যুদ্ধবিরতি হবে না। লড়াই থামানো মানেই হামাসের কাছে আত্মসমর্পণ।” বিদেশি সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে ইজরায়েলের প্রধানমন্ত্রীর সাফ কথা, “এই মুহূর্তে সংঘর্ষবিরতি সঠিক পদক্ষেপ বলে আমরা মনে করি না। এই পরিস্থিতিতে ইজরায়েলকে যুদ্ধবিরতির আবেদন জানানো মানেই হামাসের কাছে আত্মসমর্পণ করার শামিল। এই যুদ্ধে জয় হস্তগত না হওয়া পর্যন্ত লড়াই চলবে।” 

[আরও পড়ুন: ত্রাণ শিবির থেকে চুরি খাদ্যসামগ্রী, গাজার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ]

এদিন, হামাসকে আধুনিক যুগের নাৎসি বলে রাষ্ট্রসংঘে তোপ দেগেছে ইজরায়েল। নিরাপত্তা পরিষদে ইজরায়েল-হামাস সংঘাত প্রসঙ্গে তেল আভিভের স্থায়ী প্রতিনিধি গিলাদ এরদান বলেন, “হামাস আধুনিক যুগের নাৎসি। তারাই এখন গাজার শাসক। বহু প্যালেস্তিনীয়দের হত্যা করেছে হামাস। ইহুদিদের হত্যা করাই তাদের একমাত্র উদ্দেশ্য।” 

এদিকে, গাজা ভূখণ্ডে তীব্র হচ্ছে ইজরায়েল (Israel) ও হামাসের মধ্যে লড়াই। গাজা সিটিতে ঢুকে পড়েছে ইজরায়েলি ডিফেন্স ফোর্সেসের ট্যাঙ্ক বাহিনী। সমানে গাজায় বোমাবর্ষণ করে চলেছে ইজরায়েলের বিমানবাহিনী। সব মিলিয়ে, গাজা ভূখণ্ড কার্যত নরকে পরিণত হয়েছে। খাদ্য, পানীয় জল ও ওষুধের জন্য হাহাকার করছে হাজার হাজার মানুষ। গাজার সঙ্গে রাফা সীমান্ত চৌকি খুলে দিয়েছে মিশর তবে ত্রাণ পৌঁছতে পারছে না বলেই অভিযোগ। এহেন পরিস্থিতিতে গাজায় রক্তগঙ্গা বইবে বলেই আশঙ্কা করছেন বিশ্লেষকরা। 

[আরও পড়ুন: ২০১৬-তেই ফাঁস হয়েছিল হামাসের হামলার ছক!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement