shono
Advertisement
Nobel Prize 2024

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে যুগান্তকারী গবেষণা, পদার্থবিদ্যায় নোবেল পেলেন দুই বিজ্ঞানী

মঙ্গলবার রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স দুই বিজ্ঞানী নাম জানায়।
Published By: Kishore GhoshPosted: 05:02 PM Oct 08, 2024Updated: 05:45 PM Oct 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে যুগান্তকারী গবেষণার পুরস্কার পেলেন দুই বিজ্ঞানী। ২০২৪-এ পদার্থবিদ্যায় নোবেল পেলেন জন হোপফিল্ড ও জিওফ্রে হিন্টন। মঙ্গলবার রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স জানিয়েছে, কৃত্রিম নিউরাল নেটওয়ার্কসহ মেশিন লার্নিংয়ের মৌলিক আবিষ্কারের জন্য চলতি বছরে পদার্থবিদ্যায় নোবেল দেওয়া হচ্ছে হোপফিল্ড ও হিন্টনকে।

Advertisement

ব্রিটিশ-কানাডিয়ান হিন্টন 'AI-এর গডফাদার' হিসেবে পরিচিত। হোপফিল্ড আমেরিকার বাসিন্দা। বর্তমানে টরেন্টো বিশ্ববিদ্যালয়ে কর্মরত তিনি। সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সের ঘোষণায় বলা হয়েছে, জন হোপফিল্ড এবং জিওফ্রে হিন্টন পদার্থবিদ্যাকে ব্যবহার করে এমন পদ্ধতিগুলি তৈরি করেছেন যা আজকের শক্তিশালী মেশিন লার্নিংয়ের ভিত্তি স্থাপনে সাহায্য করে। আর্টিফিসিয়াল নিউরাল নেটওয়ার্কের উপর ভিত্তি করে মেশিন লার্নিং বর্তমানে বিজ্ঞান, প্রযুক্তি এবং দৈনন্দিন জীবনে বিপ্লব ঘটাচ্ছে।

কী এই আর্টিফিসিয়াল নিউরাল নেটওয়ার্ক?

আর্টিফিসিয়াল নিউরাল নেটওয়ার্ক আসলে মেশিন লার্নিংয়ের এক ধরনের মডেল, যা মস্তিষ্কের স্নায়ুর মতো কাজ করে থাকে। পদার্থবিদ্যাকে ব্যবহার করে দুই বিজ্ঞানী এমন পদ্ধতি আবিষ্কার করেছেন, যা আজকের মেশিন লার্নিংয়ের উপর বিরাট প্রভাব ফেলতে পারে। এর মধ্যে হোপফিল্ড এমন একটি স্ট্রাকচার তৈরি করেছেন, যেটি তথ্য সংরক্ষণ করতে পারে। নোবেল কমিটির জানিয়েছে, হোপফিল্ড এমন মেমোরি তৈরি করেছেন, যা ছবি ও ডেটা সংরক্ষণ করতে পারে। এমনকী সেগুলিকে নতুনভাবে তৈরিও করতে পারে। অন্যদিকে হিন্টন আবিষ্কারে ফেসিয়াল রেকগনিজেশন বা ভাষা অনুবাদের মতো কাজ করা যাবে। যা বর্তমান বিশ্বে ব্যবহৃত কৃত্রিম নিউরাল নেটওয়ার্কে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ব্রিটিশ-কানাডিয়ান হিন্টন 'AI-এর গডফাদার' হিসেবে পরিচিত।
  • আর্টিফিসিয়াল নিউরাল নেটওয়ার্ক আসলে মেশিন লার্নিংয়ের এক ধরনের মডেল, যা মস্তিষ্কের স্নায়ুর মতো কাজ করে থাকে।
  • আর্টিফিসিয়াল নিউরাল নেটওয়ার্কের উপর ভিত্তি করে মেশিন লার্নিং বর্তমানে বিজ্ঞান, প্রযুক্তি এবং দৈনন্দিন জীবনে বিপ্লব ঘটাচ্ছে।
Advertisement