Advertisement

‘অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ’, অবশেষে ‘স্বীকার’করল পাকিস্তানের সরকারি ওয়েবসাইট

11:50 AM May 22, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ। ভুল করে হলেও স্বীকার করল পাকিস্তানের করোনা ভাইরাস আপডেট সংক্রান্ত সরকারি ওয়েবসাইট www.Covid.gov.pk । যেখানে পাক অধিকৃত কাশ্মীরের মানচিত্রকে ভারতের মানচিত্রের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে বলে দাবি করেছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম। যা পাক সরকারের পরোক্ষ স্বীকারোক্তি হিসেবে দেখছে নয়াদিল্লি। যদিও প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ভুলবশতই পাক সরকারের সরকারি ওয়েবসাইটে এই ম্যাপটি এভাবে দেখানো হয়েছে। পরে তা সরিয়েও নেওয়া হয়।

Advertisement

যে ওয়েবসাইটের কথা বলা হচ্ছে, তাতে পাকিস্তানের বিভিন্ন এলাকার করোনার আপডেট দেখানো হয়। ‘ডট’ দিয়ে পাক সরকার বুঝিয়ে দেয় কোন এলাকায় কি পরিমাণ সংক্রমণ ছড়িয়েছে। সেই ওয়েবসাইটের আন্তর্জাতিক বিভাগে ভারতের আপডেট দেখানোর সময় পুরো পাক অধিকৃত কাশ্মীর-সহ জম্মু-কাশ্মীর রাজ্যকে ভারতের অন্তর্গত হিসেবে দেখানো হয়েছে। 

[আরও পড়ুন: ভারতীয় জওয়ানরা সীমানার মধ্যেই আছেন, অনুপ্রবেশ ইস্যুতে বেজিংকে কড়া জবাব দিল্লির]

যদিও এই সরকারি ওয়েবসাইটে পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অংশ হিসেবে দেখানো মানেই পাকিস্তান POK’র অধিকার ছেড়ে দিল ভেবে নেওয়া ভুল হবে বলে মত কূটনৈতিক মহলের। তাঁদের ধারণা, এটা নেহাতই ভুলবশত হয়েছে। কারণ, সেই স্বাধীনতার পর থেকে সাম্প্রতিক অতীত পর্যন্ত POK-সহ গোটা কাশ্মীরকে নিজেদের অংশ হিসেবে দাবি করেছে পাকিস্তান। তবে, পাক অধিকৃত কাশ্মীর যে ভারতের অবিচ্ছেদ্য অংশ, তা বারবার বুঝিয়ে দিয়েছে ভারতও। গত বছর লোকসভায় ৩৭০ ধারা নিয়ে বিতর্কের মাঝে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) হুঙ্কার দেন,”পাক অধিকৃত কাশ্মীর ও আকসাই চিন জম্মু-কাশ্মীরের অভিন্ন অংশ৷ দেহে প্রাণ থাকতে কাশ্মীরকে ভাগ হতে দেব না৷ রক্ষা করব।” তারপর পাকিস্তানের দখলে থাকা অংশের আবহাওয়ার আপডেটও দেওয়া শুরু করে নয়াদিল্লি। যা বেশ তাৎপর্যপূর্ণ। তারপরই পাক ওয়েবসাইটে এভাবে POK-কে ভারতের অংশ হিসেবে দেখানো হয়েছে।

The post ‘অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ’, অবশেষে ‘স্বীকার’ করল পাকিস্তানের সরকারি ওয়েবসাইট appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next