shono
Advertisement
Houthi

'হামলা হবে', হুমকি ইমেলের পরেই আক্রমণ! হাউথি মিসাইলের আঘাতে পুড়ল ব্রিটিশ জাহাজ

ব্রিটিশ জাহাজে ভয়াবহ বিস্ফোরণের ভিডিও প্রকাশ করেছে ইয়েমেনের জঙ্গি সংগঠনটি।
Published By: Anwesha AdhikaryPosted: 02:02 PM Oct 04, 2024Updated: 02:02 PM Oct 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়ানক হামলার হুঁশিয়ারি দিয়ে একাধিক জাহাজে ইমেল পাঠিয়েছিল হাউথি। তার পরেই ব্রিটেনের একটি তেলবাহী জাহাজে আছড়ে পড়ল হাউথিদের মিসাইল। লোহিত সাগরে দাউদাউ করে জ্বলতে থাকা জাহাজের ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। উল্লেখ্য, গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগরে হামলা তীব্র করেছে হাউথিরা। ইজরায়েল-হামাস যুদ্ধে হামাসের পাশে দাঁড়িয়েই আক্রমণ শানাচ্ছে ইয়েমেনের জঙ্গি গোষ্ঠীটি।

Advertisement

জানা গিয়েছে, মাসকয়েক আগে হাউথির তরফে হুমকি ইমেল পাঠানো হয় গ্রিসের এক জাহাজ সংস্থার কাছে। তাদের 'অপরাধ', ইজরায়েলি বন্দরে নোঙর করেছিল ওই জাহাজটি। সেই জন্যই ইয়েমেনের জঙ্গি সংগঠনের তরফে সাফ হুমকি দিয়ে ইমেল করা হয়, আগামী দিনে হাউথি হামলার কবলে পড়তে পারে জাহাজটি। হামলা হলে তার জন্য দায়ী থাকবে জাহাজ সংস্থার কর্তৃপক্ষ, কারণ হাউথিদের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইজরায়েলের বন্দরে জাহাজটি রাখা হয়েছিল।

নিরাপত্তার কারণে ওই জাহাজ সংস্থার নাম প্রকাশ করা হয়নি। আরও বেশ কয়েকটি জাহাজের কাছেও গিয়েছে হাউথিদের হুমকি ইমেল। এই খবর প্রকাশ্যে আসার পরেই লোহিত সাগরে আক্রমণ শানিয়েছে ইয়েমেনের জঙ্গি গোষ্ঠীটি। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, ব্রিটিশ তৈলবাহী জাহাজ কর্ডেলিয়া মুনের উপর আছড়ে পড়ছে মিছিল। সঙ্গে সঙ্গে আগুন ধরে যায় গোটা জাহাজটিতে। হাউথির নিয়ন্ত্রণাধীন টিভি চ্যানেল আল মাসিরাতে প্রকাশ করা হয়েছে এই ভয়াবহ বিস্ফোরণের ভিডিও।

উল্লেখ্য, গত নভেম্বর থেকে লোহিত সাগরে হামলা তীব্র করেছে হাউথিরা। ইয়েমেনের সশস্ত্র সংগঠনটির তরফে জানানো হয়েছে, গাজায় প্যালেস্তিনীয়দের সমর্থনে এই হামলা চালানো হচ্ছে। ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা। যতদিন না গাজায় ইজরায়েলি ফৌজ হামলা বন্ধ করছে ততদিন এই আক্রমণ চলবে। হাউথিদের পালটা জবাব দিচ্ছে আমেরিকা ও ব্রিটেনের যৌথ বাহিনী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মাসকয়েক আগে হাউথির তরফে হুমকি ইমেল পাঠানো হয় গ্রিসের এক জাহাজ সংস্থার কাছে।
  • নিরাপত্তার কারণে ওই জাহাজ সংস্থার নাম প্রকাশ করা হয়নি। আরও বেশ কয়েকটি জাহাজের কাছেও গিয়েছে হাউথিদের হুমকি ইমেল।
  • গত নভেম্বর থেকে লোহিত সাগরে হামলা তীব্র করেছে হাউথিরা। ইয়েমেনের সশস্ত্র সংগঠনটির তরফে জানানো হয়েছে, গাজায় প্যালেস্তিনীয়দের সমর্থনে এই হামলা চালানো হচ্ছে।
Advertisement