shono
Advertisement

চূড়ান্ত সতর্কবার্তা ওড়াল হাউথিরা, লোহিত সাগরে জাহাজ লক্ষ্য করে ড্রোন বোট হামলা জঙ্গিদের

মার্কিন নৌসেনার জাহাজের কাছেই বিস্ফোরণ ঘটায় হাউথিরা।
Posted: 10:02 AM Jan 05, 2024Updated: 11:27 AM Jan 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোহিত সাগর (Red Sea) এলাকায় আরও জোরালো হচ্ছে যুদ্ধের সম্ভাবনা? হামলা না থামালে ফল ভুগতে হবে হাউথিদের (Houthi), আন্তর্জাতিক মহলের চূড়ান্ত সতর্কবার্তা পেয়েও পালটা আক্রমণ চালিয়ে যাচ্ছে ইয়েমেনের (Yemen) জঙ্গি সংগঠনটি। বৃহস্পতিবারই বিস্ফোরক বোঝাই একটি নৌকা পাঠিয়ে বাণিজ্যতরীতে হামলার ছক কষেছিল তারা। তবে বিস্ফোরণ ঘটে গেলেও কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানিয়েছে মার্কিন নৌসেনা।

Advertisement

বুধবারই হাউথিদের জন্য শেষবারের জন্য সতর্কবার্তা প্রকাশ করে আমেরিকা (USA), ব্রিটেন-সহ ১২টি দেশ। মার্কিন আধিকারিকদের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, হাউথিরা যদি আক্রমণ না থামায় তাহলে ফল ভুগতে হবে। যদিও জঙ্গি সংগঠনটিকে রুখতে কী পদক্ষেপ করা হবে, তা নিয়ে বিস্তারিত কিছুই বলা হয়নি। উল্লেখ্য, গত ১৯ নভেম্বর থেকেই একাধিক জাহাজে আক্রমণ চালিয়ে যাচ্ছে হাউথিরা। গাজায় ইজরায়েলি সেনা অভিযানের পালটা হিসাবেই এই আক্রমণ, এমনটাই জানানো হয়েছে জঙ্গি সংগঠনটির তরফে।

[আরও পড়ুন: ২ মিনিটের তৃপ্তি! নাবালিকার ‘যৌন ইচ্ছা’ নিয়ে হাই কোর্টের রায়ের সমালোচনায় শীর্ষ আদালত]

তবে আন্তর্জাতিক মহলের সতর্কবার্তাকে কার্যত উড়িয়ে দিয়ে আক্রমণ চালিয়ে যাচ্ছে হাউথিরা। মার্কিন নৌসেনা সূত্রে খবর, বৃহস্পতিবার লোহিত সাগরে প্রায় ৮০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে হাউথিদের ড্রোন বোট। তার পরে মাঝ সমুদ্রে গিয়ে বিস্ফোরণ ঘটায় নৌকাটি। হাউথিদের ড্রোন বোট থেকে মাত্র ২ মাইল দূরেই ছিল মার্কিন নৌসেনার নৌকা ও বাণিজ্যতরী। উল্লেখ্য, ওই এলাকা দিয়েই যাতায়াত করে প্রচুর বাণিজ্যিক জাহাজ। তবে হাউথিদের হামলায় কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

উল্লেখ্য, ইরানের মদতপুষ্ট হাউথিদের তরফে আগেই জানানো হয়েছে গাজায় প্যালেস্তিনীয়দের সমর্থনে এই হামলা চালানো হচ্ছে। ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা। ইজরায়েল-হামাস যুদ্ধের পর থেকেই লোহিত সাগরে হামলা বৃদ্ধি পেয়েছে। বেছে বেছে ইজরায়েলপন্থী দেশগুলোর জাহাজে হামলার ঘটনা তাৎপর্যপূর্ণ। হামলা হয়েছে ভারতীয় বাণিজ্যতরীতেও।

[আরও পড়ুন: আমেরিকায় স্কুলে ঢুকে এলোপাথাড়ি গুলি নাবালকের, নিহত সহপাঠী, আহত অনেকেই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement