shono
Advertisement

Joe Biden: ‘কী হবে বলতে পারছি না’, আফগানিস্তান নিয়ে সংশয়ে খোদ মার্কিন প্রেসিডেন্ট

আফগানিস্তান থেকে মার্কিনদের উদ্ধারের মিশনের কতটা সফল হবে, তা নিয়ে সন্দেহ রয়েছে বাইডেনের মনে।
Posted: 09:59 AM Aug 21, 2021Updated: 01:53 PM Aug 21, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের (Afghanistan) পরিস্থিতি নিয়ে সংশয়ে খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে নিজের চিন্তা জাহির করেন তিনি। হোয়াইট হাউসে দাঁড়িয়ে জানান, তালিবানদের (Taliban Terror) কবজায় থাকা আফগানিস্তান থেকে মার্কিন মুলুকের বাসিন্দাদের উদ্ধার করে নিয়ে আসার মিশন অত্যন্ত ঝুঁকিপূর্ণ। মার্কিন সেনাকে বিপজ্জনক ও কঠিন পরিস্থিতির মধ্যে কাজ করতে হচ্ছে। এই মিশনের কতটা সফল হবে, তা নিয়ে সন্দেহ রয়েছে বাইডেনের মনে। তাঁর কথায়, “কী হবে তা এখনই বলতে পারছি না কিংবা এর ফলে কোনও ক্ষয়ক্ষতি হবে কিনা তাও এখন বলা সম্ভব হচ্ছে না।”

Advertisement

[আরও পড়ুন: Taliban Terror Kashmir: কাশ্মীরে সন্ত্রাস ছড়াতে তালিবানের মদত চাইল হিজবুল মুজাহিদিন]

নিজের বয়ানে বাইডেন এও জানিয়েছেন, আফগানিস্তান থেকে মার্কিন মুলুকের বাসিন্দাদের ফিরিয়ে আনার কাজ আমেরিকার ইতিহাসের কঠিনতম ‘এয়ারলিফট’। জুলাই মাস থেকে এখনও পর্যন্ত ১৮ হাজার মানুষকে বিমানের মাধ্যমে ফিরিয়ে আনা হয়েছে। ১৫ আগস্ট কাবুলের দখল নেয় তালিবানরা। ১৪ আগস্ট থেকে এখনও পর্যন্ত ১৩ হাজার মানুষকে বিমানে করে উদ্ধার করা হয়েছে বলে দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট। আমেরিকা ছাড়া বিশ্বের আর কোনও দেশ এত বড়মাপের ‘এয়ারলিফট’ (Airlift) করতে পারত না বলেই দাবি করেন তিনি।


উল্লেখ্য, আফগানিস্তানের (Afghanistan) বর্তমান অবস্থার জন্য অনেকেই আমেরিকাকে দায়ী করছেন। প্রশ্ন উঠছে প্রেসিডেন্ট বাইডেনের বিদেশনীতি নিয়েও। প্রায় দু’দশক ধরে আফগানভূমে থাকার পর হঠাৎ মার্কিন সেনা (US Army) প্রত্যাহারের সিদ্ধান্ত, ২০ বছরেও তালিবান সমস্যার স্থায়ী সমাধান না করা, এত দীর্ঘ সময়েও আফগান সেনাকে উপযুক্ত প্রশিক্ষণ না দেওয়া, এমন নানাবিধ অভিযোগ আমেরিকার বিরুদ্ধে। অনেকে আবার আফগানিস্তানে তালিবানি উত্থানের পিছনে মার্কিন ষড়যন্ত্রের তত্ত্বও তুলে ধরেছেন।

প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পর বাইডেনের জনপ্রিয়তা এই মুহূর্তে সর্বনিম্ন। Rasmussen Reports-এর করা সর্বশেষ সমীক্ষা অনুযায়ী বাইডেনের অ্যাপ্রুভাল রেটিং নেমে গিয়েছে ৭ রেটিং পয়েন্ট। এই মুহূর্তে প্রাপ্তবয়স্ক আমেরিকানদের মধ্যে মাত্র ৪৬ শতাংশ মানুষ মনে করছেন যে বাইডেন দেশকে নেতৃত্ব দেওয়ার যোগ্য। এতদিন পর্যন্ত প্রায় ৫৩ শতাংশ মানুষ মনে করছিলেন বাইডেন দেশকে নেতৃত্ব দেওয়ার যোগ্য। সেটা একধাক্কায় অনেকটা কমেছে বলে সমীক্ষায় দাবি করা হয়েছে। যদিও বাইডেনের বক্তব্য, এই সময় সমালোচনার নয়, তিনি নিজের দেশের সমস্ত বাসিন্দাকে নিরাপদে ফিরিয়ে আনতে চান।

[আরও পড়ুন: Taliban Terror: তালিবানের হাতছাড়া তিন জেলা, আফগান বিদ্রোহীদের হামলায় নিকেশ অন্তত ১০০ জেহাদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement