shono
Advertisement

হামাস হামলার কথা জানতেন না! সেনা-গোয়েন্দাকে তোপ দেগে বিতর্কিত মন্তব্য নেতানিয়াহুর

ইজরায়েলের অন্দরেই প্রবল বিতর্ক।
Posted: 06:25 PM Oct 29, 2023Updated: 06:25 PM Oct 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামাসের (Hamas) আচমকা হামলা নিয়ে কিছুই জানতেন না বলে দাবি করলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। তাঁর দাবি, দেশের সেনা ও গোয়েন্দা বিভাগের কাছে হামাসের পরিকল্পনার খবর থাকলেও তাঁকে সেই বিষয়ে কিছুই জানানো হয়নি। নেতানিয়াহুর এই মন্তব্য ঘিরে ইজরায়েলের (Isarel) অন্দরেই বিতর্ক শুরু হয়েছে। যুদ্ধের সময়ে প্রধানমন্ত্রীর এহেন মন্তব্য আসলে দায়িত্বজ্ঞানহীনের মতো আচরণ বলেই মনে করছে ইজরায়েলের রাজনৈতিক মহল।

Advertisement

সোশ্যাল মিডিয়ায় নেতানিয়াহু লিখেছিলেন, হামাস যে যুদ্ধের পরিকল্পনা করছে সেটা নিয়ে প্রধানমন্ত্রী কিছুই জানতেন না। কিন্তু দেশের প্রতিরক্ষা বিভাগ, গোয়েন্দা দপ্তর সকলেই জানত যে ইজরায়েলের বিরুদ্ধে কোনও ছক কষছে হামাস। নেতানিয়াহুর এই মন্তব্য প্রকাশ্যে আসতেই বিতর্ক শুরু হয় ইজরায়েলের রাজনৈতিক মহলে। বিরোধী রাজনীতিকদের তোপের মুখে পড়ে পোস্টটি ডিলিট করেন নেতানিয়াহু।

[আরও পড়ুন: এবার ইডির দপ্তরে জ্যোতিপ্রিয়কন্যা প্রিয়দর্শিনী]

ইজরায়েলের প্রাক্তন বিদেশমন্ত্রী তথা যুদ্ধকালীন ক্যাবিনেটের অন্যতম প্রধান সদস্য বেনি গান্টজ সাফ বলেন, “আমরা যুদ্ধের মধ্যে রয়েছি। এখন দেশের নেতাদের উচিত দায়িত্ব সহকারে কাজ করা। দেশের সেনাকে সঠিক পথে চালনা করা যেন তারা নির্দিষ্ট কাজটা শেষ করতে পারে।” নেতানিয়াহুর মন্তব্য নিয়ে মুখ খুলতে চাননি ইজরায়েল সেনার মুখপাত্র। তিনি বলেন, আপাতত যুদ্ধের দিকেই মন দিতে চান তাঁরা। তবে দেশের বিরোধীদের দাবি, রাজনৈতিকভাবে নিজের দিকে সমর্থন পেতেই এই মন্তব্য করেছেন নেতানিয়াহু।

হামাসের হামলার পরেই প্রশ্ন উঠেছিল, এত বড় অভিযানের পরিকল্পনার কথা কেন জানতে পারল না ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ? রিপোর্ট মোতাবেক, হামাস আক্রমণের দিনক্ষণ নিয়ে আগেই নাকি ইজরায়েলকে সতর্ক করেছিল মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ। হামলার একদিন আগে আমেরিকার আধিকারিকদের হাতে একটি রিপোর্ট আসে যেখানে উল্লেখ রয়েছে, হামাস সন্দেহজনক কার্যকলাপ চালাচ্ছে। ভয়ংকর কোনও বিপদ যে শিয়রে সেই সম্পর্কে নাকি অবগত ছিল নেতানিয়াহুর সরকার। এই নিয়ে জনতার রোষের মুখেও পড়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। তার মধ্যেই বিতর্কিত মন্তব্য করে আরও চাপে নেতানিয়াহু। 

[আরও পড়ুন: দুদিন পরেই শুরু স্নাতকোত্তরে ক্লাস, কলকাতা বিশ্ববিদ্যালয়ে এখনও বহু আসন ফাঁকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement