shono
Advertisement

তেহরিক-ই-তালিবানের বিরুদ্ধে যুদ্ধ করবেন ইমরান খান, দাবি পাক মন্ত্রীর

এবার স্রষ্টাকেই গ্রাস করতে চলছে সৃষ্টি।
Posted: 09:27 AM Dec 13, 2021Updated: 09:27 AM Dec 13, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদীদের চারণভূমি হিসেবে বিশ্বে পরিচিত পাকিস্তান। আইএসআই ও পাক সেনার জেহাদের কারখানাতেই তৈরি তালিবান। কিন্তু এবার স্রষ্টাকেই গ্রাস করতে চলছে সৃষ্টি। অর্থাৎ এবার ইসলামাবাদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে আফগান তালিবানের শাখা সংগঠন তেহরিক-ই-তালিবান (TTP)। এহেন পরিস্থিতিতে পাক তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরী দাবি করেছেন, তেহরিকের বিরুদ্ধে যুদ্ধ করবেণ প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)।

Advertisement

[আরও পড়ুন: সৌদি আরবে নিষিদ্ধ বিতর্কিত তবলিগি জামাত, চিহ্নিত হল ‘সন্ত্রাসবাদের আখড়া’ হিসেবে]

সদ্য খাইবার পাখতুনখোয়া প্রদেশে পোলিও টিকা কর্মসূচীর নিরাপত্তায় থাকা এক পুলিশকর্মীকে হত্যা করে টিটিপি। রবিবার সেই বিষয়ে প্রশ্ন করা হলে ফাওয়াদ চৌধুরী বলেন, “আমরা অতীতেও (তালিবান) তাদের সঙ্গে লড়াই করেছি এবং ভবিষ্যতেও লড়াই করতে পারি।” তাঁর দাবি, শক্ত হাতে সন্ত্রাসবাদীদের মোকাবিলা করবেন প্রধানমন্ত্রী ইমরান খান। যদিও জঙ্গি সংগঠনটির দিকে ইঙ্গিতে সমঝোতার হাতও বাড়িয়ে দিয়েছেন পাক মন্ত্রী ফাওয়াদ চৌধুরী। তিনি জানান, যারা সংবিধান মানতে রাজি তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে এগিয়ে যেতে রাজি সরকার।

সম্প্রতি, তেহরিক-ই-তালিবান জানিয়েছে তারা পাক সরকারের সঙ্গে সংঘর্ষবিরতি চুক্তির মেয়াদ বৃদ্ধি করবে না। তারপর থেকেই সেদেশে নাশকতার আশঙ্কা বেড়ে গিয়েছে। আগেই জানা গিয়েছিল যে প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের সঙ্গে গোপনে আলোচনা চালাচ্ছে তেহরিক-ই-তালিবান (টিটিপি)। জঙ্গি সংগঠনটির প্রধান মুফতি নুর ওয়ালি নিজে বিষয়টি দেখছে। সরকারের তরফ থেকে তাদের অস্ত্র ছেড়ে আলোচনায় ফিরে আসতে বলা হয়েছে। কিন্তু আপাতত সেসব শর্ত মানতে নারাজ সংগঠনটি। ইসলামাবাদের উদ্বেগ বাড়িয়ে টিটিপি স্পষ্ট ভাষায় জানিয়েছে, কোনও ধরনের সংঘর্ষ বিরতি ঘোষণার আগে পাকিস্তানের জেল থেকে তাদের বন্দি সদস্যদের মুক্তি দিতে হবে। আর এখনই আত্মসমর্পণ করার সময় হয়নি।

উল্লেখ্য, বিগত দশক থেকেই পাকিস্তানে সন্ত্রাস তৈরি করেছে টিটিপি। গণতান্ত্রিক সরকারকে উপড়ে ফেলে শরিয়ত লাগু করাই তাদের উদ্দেশ্য। বিগত দিনে বেশ কয়েকবার পাকিস্তানকে রক্তাক্ত করেছে সংগঠনটি। ২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে হামলা চালিয়ে কমপক্ষে ১৫০ পড়ুয়াকে হত্যা করে জঙ্গি সংগঠনটি। তারপর থেকে পাক সরকার ও টিটিপি’র সংঘাত তুঙ্গে পৌঁছেছে। এহেন পরিস্থিতিতে ইসলামাবাদ আশা করেছিল যে এবার আফগান তালিবানের মদতে তেহরিকের উপর রাশ টানতে সক্ষম হবে তারা। কিন্তু সেই আশায় জল ঢেলে দেয় হায়বাতোল্লা আখুন্দজাদার সংগঠনটি। আফগান তালিবান সাফ জানিয়ে দিয়েছে টিটিপি তাদের সমস্যা নয়।

[আরও পড়ুন: হংকংয়ের আদালতে দোষী সাব্যস্ত গণতন্ত্রকামী ধনকুবের জিমি লাই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement