shono
Advertisement

‘ভারত-পাকিস্তান পরমাণু যুদ্ধ বেঁধেই গিয়েছিল,’দাবি প্রাক্তন মার্কিন বিদেশ সচিবের

পুলওয়ামা হামলার পরেই ভয়াবহ যুদ্ধে জড়িয়ে পড়তে পারত দুই দেশ।
Posted: 04:43 PM Jan 25, 2023Updated: 09:29 PM Jan 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অল্পের জন্য ঠেকানো গিয়েছে ভারত-পাকিস্তানের পরমাণু যুদ্ধ, এমনটাই দাবি করলেন প্রাক্তন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও (Mike Pompeo)। ২০১৯ সালে আকাশপথে পাকিস্তানের হামলা আটকাতে সেদেশের আকাশসীমায় ঢুকে শত্রুদের নিকেশ করে ভারত। বিমান ভেঙে পড়ে পাক সেনার হাতে আটক হন বায়ুসেনা উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। পম্পেওর দাবি, এই ঘটনার পরেই পরমাণু যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করে দুই দেশ। অবশেষে মার্কিন মধ্যস্ততার ফলে দুই দেশ যুদ্ধের মুখ থেকে ফিরে আসে। সদ্য প্রকাশিত আত্মজীবনীতে এই বিস্ফোরক মন্তব্য করেন পম্পেও।

Advertisement

প্রাক্তন মার্কিন বিদেশসচিব বলেছেন, “গোটা বিশ্ব হয়তো জানে না, ভারত-পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধ বেধে যাওয়া একেবারে অবশ্যম্ভাবী ছিল। ২০১৯ সালে দুই দেশের সম্পর্ক একেবারে তলানিতে এসে দাঁড়ায়। প্রথমে পুলওয়ামা হামলায় (Pulwama Attack) বহু সেনার মৃত্যু হয়। পরের দিনই পাক সেনার হাতে আটক হন অভিনন্দন। সেই সময়ই জানতে পারি দুই দেশ পরমাণু যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছে।” হ্যানোইতে থাকাকালীন এই কথা জানতে পারেন পম্পেও।

[আরও পড়ুন: সামনেই নির্বাচন, ন’মাসের জন্য নতুন প্রধানমন্ত্রী পেল নিউজিল্যান্ড]

আত্মজীবনীতে তিনি লিখেছেন, “এক ভারতীয় উচ্চপদস্থ আধিকারিক আমাকে জানান, পারমাণবিক প্রস্তুতি শুরু করেছে পাকিস্তান। তাই পালটা জবাব দিতে তৈরি হচ্ছে ভারতও।” এই কথা শোনার পরেই পাকিস্তানের সেনাপ্রধান কামার বাজওয়ার সঙ্গে কথা বলেন পম্পেও। তবে পাক সেনাপ্রধান পালটা জানান, আসলে প্রস্তুতি নিচ্ছে ভারতই। পম্পেওর দাবি, “সঙ্গে সঙ্গে দুই দেশের মধ্যে আলোচনা শুরু করি। তাদের বোঝানো হয়, কেউই কারোওর বিরুদ্ধে যুদ্ধ প্রস্তুতি শুরু করছে না। এই যুদ্ধ হলে তার পরিণাম কত ভয়াবহ হতে পারে সেই কথা ভেবেই আলোচনা শুরু করি। অন্য কোনও দেশ হলে এই উদ্যোগ নিত না।”

২০১৯ সালের ১৪ পাকিস্তানি আত্মঘাতী জঙ্গি হামলায় পুলওয়ামায় শহিদ হন চল্লিশেরও বেশি ভারতীয় সিআরপিএফ জওয়ান৷ পুলওয়ামা হামলার ঠিক বারোদিনের মাথায় বোমারু যুদ্ধবিমান মিরাজ ২০০০-এর মাধ্যমে আকাশপথে পাকিস্তানের বালাকোটে হামলা চালায় ভারতীয় বায়ুসেনা৷ ধ্বংস করে দেওয়া হয় বেশ কয়েকটি জঙ্গিঘাঁটি৷ সেই সময়েই পাকিস্তানের হাতে আটক হন অভিনন্দন বর্তমান। আন্তর্জাতিক চাপের মুখে নতিস্বীকার করে তাঁকে ভারতে ফিরিয়ে দিতে বাধ্য হয় পাকিস্তান।

[আরও পড়ুন: ৩৭০ ধারা বিলোপ থেকে CAA, তথ্যচিত্রের দ্বিতীয় পর্বেও মোদিকে লাগাতার আক্রমণ বিবিসির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement