shono
Advertisement
PM Modi

মোদির সঙ্গে বৈঠকে বসতে 'আবদার' ট্রাম্পের, কী বলছে বিদেশমন্ত্রক?

আগামী ২১ সেপ্টেম্বর আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Published By: Anwesha AdhikaryPosted: 06:17 PM Sep 19, 2024Updated: 06:17 PM Sep 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নরেন্দ্র মোদির আমেরিকা সফর চলাকালীন তাঁর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনী জনসভায় গিয়ে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট সাফ জানিয়ে দেন, বন্ধু মোদির সঙ্গে বৈঠকে বসতে চলেছেন। তবে ট্রাম্পের এই ঘোষণাকে আপাতত 'ফাঁপা বুলি' হিসাবেই ধরছে রাজনৈতিক মহল। কারণ ভারতের বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ট্রাম্পের সঙ্গে মোদির বৈঠক হওয়ার কোনও সম্ভাবনা আপাতত নেই।

Advertisement

আগামী ২১ সেপ্টেম্বর আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিন দিনের সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আয়োজিত বার্ষিক কোয়াড সামিটে অংশ নেবেন ভারতের প্রধানমন্ত্রী। এছাড়া এই বৈঠকে অংশ নেবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এবং জাপানি ফুমিও কিশিদাও। রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভাষণ দেওয়ার কথাও রয়েছে মোদির। তার মধ্যেই মিশিগানের নির্বাচনী প্রচারে গিয়ে ট্রাম্প বলেন, মোদির মার্কিন সফর চলাকালীনই বৈঠকে বসবেন দুই নেতা।

কিন্তু ভারতের বিদেশমন্ত্রকের তরফে এই বৈঠক নিয়ে কোনও তথ্য প্রকাশ করা হয়নি। মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, "মার্কিন সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বেশ কয়েকটি বৈঠক স্থির করা হয়েছে। কিন্তু সেই বৈঠকগুলো নিয়ে চূড়ান্ত ঘোষণা করার সময় এখনও আসেনি। নানাদিক বিচার করে বৈঠকগুলো স্থির করা হবে। যদি ট্রাম্পের সঙ্গে বৈঠক চূড়ান্ত হয়, তাহলে জানিয়ে দেওয়া হবে।"

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন ২০২০ সালে শেষ বৈঠক হয়েছিল ট্রাম্প ও মোদির। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘বন্ধু’ হিসেবে পরিচয় দেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট থাকাকালীন মোদির আমন্ত্রণে গুজরাট সফরেও এসেছিলেন তিনি। আগামী ৫ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে মোদির সঙ্গে ট্রাম্পের বৈঠক হলে তার প্রভাব পড়তে পারে মার্কিন ভোটারদের উপর, যার একটা বড় অংশ ভারতীয় বংশোদ্ভূত। শেষ পর্যন্ত কি 'বন্ধু' ট্রাম্পের সঙ্গে দেখা করবেন মোদি?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তিন দিনের সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আয়োজিত বার্ষিক কোয়াড সামিটে অংশ নেবেন ভারতের প্রধানমন্ত্রী।
  • কিন্তু ভারতের বিদেশমন্ত্রকের তরফে এই বৈঠক নিয়ে কোনও তথ্য প্রকাশ করা হয়নি।
  • আগামী ৫ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে মোদির সঙ্গে ট্রাম্পের বৈঠক হলে তার প্রভাব পড়তে পারে মার্কিন ভোটারদের উপর, যার একটা বড় অংশ ভারতীয় বংশোদ্ভূত।
Advertisement