shono
Advertisement
Khalistani Terrorist

মার্কিন আদালতে পান্নুনকে খুনের চেষ্টার মামলা, ভারত সরকারকে সমন, পালটা নয়াদিল্লির

'সম্পূর্ণ অযৌক্তিক' অভিযোগ, প্রতিক্রিয়া বিদেশ সচিবের।
Published By: Kishore GhoshPosted: 04:27 PM Sep 19, 2024Updated: 04:48 PM Sep 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিষিদ্ধ খলিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিসের নেতা গুরুপতবন্ত সিং পান্নুনের দায়ের করা মামলায় ভারত সরকারকে সমন পাঠাল আমেরিকার একটি আদালত। আইনজীবীর মাধ্যমে মার্কিন ফেডারেল কোর্টে ভারত সরকার এবং অজিত ডোভালের বিরুদ্ধে ওই মামলা দায়ের করেছে পান্নুন। খলিস্তানি জঙ্গির অভিযোগ, গতবছর তাকে হত্যার চক্রান্ত করেছিল ভারত সরকার। সেই পরিপ্রেক্ষিতে ক্ষতিপূরণেরও দাবি করেছে পান্নুন। এই বিষয়ে ভারতের বিদেশ মন্ত্রকের সচিব বিক্রম মিশ্রর প্রতিক্রিয়া, 'সম্পূর্ণ অযৌক্তিক' অভিযোগ।

Advertisement

মার্কিন আদালত সমন পাঠিয়েছে ভারত সরকার, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, প্রাক্তন 'র' প্রধান সমন্ত গোয়েল, 'র' এজেন্ট বিক্রম যাদব এবং ভারতীয় ব্যবসায়ী নিখিল গুপ্তার নামে। ২১ দিনের মধ্যে জবাবদিহি করতে বলা হয়েছে। বিদেশ সচিব বলেন, "যখন এই বিষয়টি প্রথমবার আমাদের নজরে আসে, তখনই ব্যবস্থা নিয়েছি। একটি উচ্চ পর্যায়ের কমিটি কাজ করছে (এই বিষয়ে)।" আরও বলেন, "সম্পূর্ণ অযৌক্তিক মামলা।" পান্নুনের অতীত সবার জানা। একটি নিষিদ্ধ সংঠনের সদস্য। উল্লেখ্য, ২০২০ সালেই গুরুপতবন্ত সিং পান্নুনকে জঙ্গি ঘোষণা করে দিল্লি।

প্রসঙ্গত, খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার চক্রান্তের মামলায় অভিযুক্ত নিখিল গুপ্তা। ২০২৩ সাল থেকেই চেক প্রজাতন্ত্রের জেলে বন্দি ছিলেন তিনি। এই নিখিলের বিরুদ্ধে আদালতে মামলা করা হয়েছে। সেই মামলায় আমেরিকা নিখিলকে তাদের দেশে নিয়ে গিয়ে বিচার সম্পন্ন করতে চেয়েছিল। তাঁর বিরুদ্ধে ‘খুনের জন্য বরাত দেওয়ার’ ধারায় মামলা দায়ের হয়েছে আমেরিকার আদালতে। ভারত সরকারের একটি এজেন্সির আধিকারিকের নির্দেশেই নাকি নিখিল এই কাজ করেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ছকের মামলায় অভিুক্ত নিখিল।
  • গত ২০২৩ সাল থেকেই চেক জেলে বন্দি ছিলেন তিনি।
Advertisement