shono
Advertisement
Donald Trump

'অসাধারণ মানুষ মোদি', আমেরিকা সফরে প্রধানমন্ত্রীর সাক্ষাৎপ্রার্থী ট্রাম্প

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে 'বন্ধু' হিসেবে পরিচয় দেন ডোনাল্ড ট্রাম্প।
Published By: Amit Kumar DasPosted: 12:06 PM Sep 18, 2024Updated: 12:06 PM Sep 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২১ সেপ্টেম্বর আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সফরেই মোদির সাক্ষাৎপ্রার্থী প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মোদিকে 'অসাধারণ মানুষ' বলে উল্লেখ করে সম্প্রতি এমনই বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী নিজেই। নভেম্বরে আমেরিকায় হতে চলেছে প্রেসিডেন্ট নির্বাচন তার আগে মোদি-ট্রাম্পের এই সাক্ষাৎ নিয়ে চর্চা শুরু হয়েছে দুই দেশের মধ্যে কূটনৈতিক মহলে।

Advertisement

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে 'বন্ধু' হিসেবে পরিচয় দেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট থাকাকালীন মোদির আমন্ত্রণে গুজরাট সফরেও এসেছিলেন তিনি। অতিথি আপ্যায়নে কোনও ত্রুটি রাখেনি ভারত। তাঁর শাসনকালে অন্য মাত্রা পায় ভারত মার্কিন সম্পর্ক। 'দক্ষিণপন্থী' ট্রাম্প ও দক্ষিণপন্থী 'বিজেপি' রাজনৈতিক মতাদর্শগতও মিল রয়েছে। সেদিক থেকে আসন্ন নির্বাচনের আগে ট্রাম্প-মোদির এই সাক্ষাৎ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। সংবাদ মাধ্যম সূত্রের খবর, মিশিগানে একটি প্রচারণা অনুষ্ঠানে আমেরিকান বাণিজ্য নিয়ে কথা বলার সময় ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার ইচ্ছা প্রকাশ করেছেন। আগামী সপ্তাহেই মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন ডোনাল্ড ট্রাম্প। এমনকী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে 'অসাধারণ মানুষ' বলে উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, ২১ সেপ্টেম্বর তিন দিনের আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিন দিনের সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আয়োজিত বার্ষিক কোয়াড সামিটে অংশ নেবেন ভারতের প্রধানমন্ত্রী। এছাড়া এই বৈঠকে অংশ নেবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এবং জাপানি ফুমিও কিশিদাও। জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এই সফরকালে কবে ও কোথায় দুজনের সাক্ষাৎ হতে চলেছে তা এখনও প্রকাশ্যে আসেনি।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন ২০২০ সালে শেষ বৈঠক হয়েছিল ট্রাম্প ও মোদির। তার আগে ২০১৯ সালে জাপানের ওসাকায় ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের। সম্প্রতি ট্রাম্পের উপর প্রাণঘাতী হামলা চলাকালীন ট্রাম্পকে বন্ধু হিসেবে সম্বোধন করে প্রধানমন্ত্রী বার্তা দিয়েছিলেন, 'প্রাক্তন প্রেসিডেন্ট ও আমার বন্ধু ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনায় আমি ভীষণ চিন্তিত। এই ঘটনার তীব্র নিন্দা করছি। রাজনীতি ও গণতন্ত্রে হিংসার কোনও জায়গা নেই। ওঁর দ্রুত আরোগ্য কামনা করি।'

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগামী ২১ সেপ্টেম্বর আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
  • এই সফরেই মোদির সাক্ষাৎপ্রার্থী প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
  • মোদি-ট্রাম্পের এই সাক্ষাৎ নিয়ে চর্চা শুরু হয়েছে দুই দেশের মধ্যে কূটনৈতিক মহলে।
Advertisement