shono
Advertisement
Pakistan

'ওদের সব রিপোর্ট সন্দেহজনক', বিশ্বশান্তি প্রসঙ্গে রাষ্ট্রসংঘে পাকিস্তানকে তোপ ভারতের

সিএএ থেকে শুরু করে অযোধ্যায় রামমন্দির প্রতিষ্ঠা- একাধিক বিষয়ে ভারতকে তোপ দেগেছিল পাকিস্তান।
Posted: 12:30 PM May 03, 2024Updated: 12:30 PM May 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের (Pakistan) সমস্ত রিপোর্টই সন্দেহজনক। রাষ্ট্রসংঘের সম্মেলনে এভাবেই পড়শি দেশকে তোপ দাগল ভারত। সেই সঙ্গে ভারতের প্রতিনিধি আরও জানিয়েছেন, ইসলামাবাদের এমন মন্তব্যে রাষ্ট্রসংঘের সম্মিলিত প্রচেষ্টা ব্যর্থ হয়ে যাবে।

বিশ্বজুড়ে শান্তি বজায় রাখার প্রসঙ্গে রাষ্ট্রসংঘে শুরু হয়েছে বিশেষ অধিবেশন। সেখানে বক্তৃতা দিতে গিয়ে একাধিক ইস্যু নিয়ে ভারতকে (India) তোপ দাগেন পাকিস্তানের প্রতিনিধি। সিএএ থেকে শুরু করে অযোধ্যায় রামমন্দির প্রতিষ্ঠা- একাধিক বিষয় তুলে ধরেন পাকিস্তানি রাষ্ট্রদূত মুনির আক্রম। তার পরেই জবাবি ভাষণে প্রতিবেশী দেশকে কার্যত তুলোধনা করেন রাষ্ট্রসংঘে ভারতের প্রতিনিধি রুচিরা কম্বোজ।

Advertisement

[আরও পড়ুন: ‘দেশের মেয়েরা হেরে গেল’, ব্রিজভূষণের ছেলে টিকিট পাওয়ায় হতাশ সাক্ষী

নাম না করে পাকিস্তানকে বিঁধে তিনি বলেন, " এই সম্মেলনে আমরা চেষ্টা করছি যেন বর্তমানের কঠিন সময়ে গোটা বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হয়। সেই জন্যই নির্দিষ্ট কয়েকটি দেশের বক্তব্যকে খুব বেশি গুরুত্ব দেওয়া উচিত নয়। কারণ প্রথমত তাদের বক্তব্যে শালীনতা নেই। তাছাড়াও এই দেশগুলোর অবস্থানের জেরে শান্তি প্রতিষ্ঠায় রাষ্ট্রসংঘের (United Nations) সম্মিলিত প্রচেষ্টা ব্যর্থ হবে। কারণ এই দেশগুলো খুব ধ্বংসাত্মক প্রকৃতির। এমন একটা দেশের কথায় কি ভরসা করা উচিত, যাদের সমস্ত রিপোর্ট নিয়েই সন্দেহের অবকাশ রয়েছে?"

এখানেই শেষ নয়। পাকিস্তানের 'মদতপুষ্ট' সন্ত্রাসবাদও যে বিশ্বশান্তির পরিপন্থী, সেকথা মনে করিয়ে দিয়েছেন কম্বোজ। সাম্প্রতিককালে যেভাবে বিশ্বের নানা প্রান্তে হিংসা ছড়িয়ে পড়েছে সেই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রসংঘের ভারতীয় প্রতিনিধি। ধর্মীয় উপাসনাস্থলগুলোতে যেভাবে লাগাতার হামলা চলছে সেই বিষয়টি সম্মেলনে তুলে ধরেন রুচিরা। তাঁর কথায়, বিশ্বশান্তি বজায় রাখতে ভার‍ত বদ্ধপরিকর। মহাত্মা গান্ধীর অহিংসার নীতি নিয়েই এগোতে চায় দেশ।

[আরও পড়ুন: আদানির ৬ সংস্থাকে শোকজ নোটিস সেবির, একাধিক নিয়মভঙ্গের অভিযোগ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিশ্বজুড়ে শান্তি বজায় রাখার প্রসঙ্গে রাষ্ট্রসংঘে শুরু হয়েছে বিশেষ অধিবেশন।
  • এমন একটা দেশের কথায় কি ভরসা করা উচিত, যাদের সমস্ত রিপোর্ট নিয়েই সন্দেহের অবকাশ রয়েছে? তোপ ভারতের।
  • পাকিস্তানের 'মদতপুষ্ট' সন্ত্রাসবাদও যে বিশ্বশান্তির পরিপন্থী, সেকথা মনে করিয়ে দিয়েছেন কম্বোজ।
Advertisement