shono
Advertisement

পেগাসাসে সাংবাদিকদের ফোনে আড়ি কেন্দ্রের ! অ্যামনেস্টির অভিযোগ ঘিরে চাঞ্চল্য

বিরোধী সাংসদদের ফোনে নজরদারির অভিযোগের মধ্যেই নয়া অভিযোগ।
Posted: 02:00 PM Dec 29, 2023Updated: 02:00 PM Dec 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরোধী সাংসদদের ফোনে নজরদারির অভিযোগ ঘিরে শোরগোলের মধ্যেই এবার কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে সংবাদমাধ‌্যমের উপর ‘চরবৃত্তি’র গুরুতর অভিযোগ উঠল। স্বাভাবিকভাবেই এর পর সাংবাদিক মহল থেকে শুরু করে মানবাধিকার সংগঠন ও রাজনৈতিক মহলও এমন অভিযোগ ঘিরে উত্তাল।

Advertisement

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি তদন্ত রিপোর্ট এবং ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, এক ভারতীয় সাংবাদিকের উপর নজরদারিতে ইজরায়েলের (Israel) তৈরি পেগাসাস (Pegasus) স্পাইওয়্যার ব্যবহার করেছে কেন্দ্র সরকার। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং দ্য ওয়াশিংটন পোস্ট যৌথভাবে ওই তদন্ত করেছে। বৃহস্পতিবার তদন্ত রিপোর্ট সামনে আসে। সেখানে জানানো হয়, সাংবাদিকদের বিরুদ্ধে বার বার পেগাসাস ব্যবহার করেছে ভারত।

[আরও পড়ুন: আর্থিক প্রতারণা মামলায় ইডির চার্জশিটে প্রিয়াঙ্কা গান্ধীর নাম! লোকসভার আগে মাথায় হাত কংগ্রেসের]

পেগাসাস স্পাইওয়্যার তৈরি করেছে ইজরায়েলি সংস্থা এনএসও গ্রুপ। এর মাধ্যমে কোনও ব্যক্তির মোবাইল ফোনে থাকা ম্যাসেজ, ইমেইল, ছবিতে গোপনে প্রবেশ করতে পারে নজরদারি কর্তৃপক্ষ। এমনকী এর মাধ্যমে ওই ব্যক্তির লোকেশন ট্র্যাক করা যায় এবং ফোনকলে আড়ি পাতাও সম্ভব হয়। অত্যন্ত শক্তিশালী এই স্পাইওয়্যার দিয়ে ওই ব্যক্তির অজ্ঞাতেই তাঁর ফোন ক্যামেরায় ছবি তোলা বা ভিডিও করা যায়।

আন্তর্জাতিক বিভিন্ন অধিকার সংস্থা এই স্পাইওয়্যারের বহুল ব্যবহারের ঘটনা প্রকাশ করেছে। এনএসও গ্রুপ বলেছে, এটি তারা বিভিন্ন দেশের সরকার ও নিরাপত্তা সংস্থার কাছে বিক্রি করেছে। ভারতসহ অন্তত এক ডজন দেশে এটি সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে ব্যবহার করেছে কর্তৃপক্ষ। ‘দ্য ওয়্যার’ ডিজিটাল সংবাদমাধ‌্যমের প্রতিষ্ঠাতা সম্পাদক হলেন সিদ্ধার্থ ভারাদরাজন এবং দ্য অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট-এর দক্ষিণ এশিয়া বিষয়ক সম্পাদক আনন্দ মাংনালের আইফোন এই স্পাইওয়্যার দিয়ে টার্গেট করা হয়। সবশেষ স্পাইওয়্যার আক্রমণ ২০২৩ সালের অক্টোবরে করা হয়েছিল।

[আরও পড়ুন: গ্যালাক্সির বাইরে জনঅরণ্য, দরবারে এসেই ভক্তদের ‘সালাম নমস্তে’ জানালেন ‘সুলতান’ সলমন]

অ্যামনেস্টির সিকিউরিটি ল্যাবের প্রধান দানকা ও’ক্যারউইল বলেন, “শুধুমাত্র নিজেদের (পেশাগত) দায়িত্ব পালন করায়– ভারতে সাংবাদিকদের ওপর অবৈধ নজরদারি এবং কঠিন আইন প্রয়োগের ঘটনা বাড়ছে। একইসঙ্গে তাঁদের বিরুদ্ধে মানহানিমূলক প্রচার, হয়রানি ও হুমকির ঘটনা বাড়ছে।” তিনি আরও বলেন, “বার বার এমন ঘটনা প্রকাশ্যে আসার পরেও পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার নিয়ে ভারতে জবাবদিহির অভাব রয়েছে, যা অত্যন্ত লজ্জাজনক। এতে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে দায়মুক্ত থাকার বোধ আরও তীব্র হয়।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement