shono
Advertisement

Russia-Ukraine War: ‘পোষ্যকে সঙ্গে নিয়ে দেশে ফিরতে চাই’, সাহায্যের আর্তি ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্রর

তাঁর অভিযোগ, কিয়েভের ভারতীয় দূতাবাসে যোগাযোগ করেও কোনও লাভ হয়নি।
Posted: 06:41 PM Feb 27, 2022Updated: 07:12 PM Feb 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুম ভাঙছে গুলির আওয়াজে। বাতাসে বারুদের গন্ধ। এমন যুদ্ধের আবহে ইউক্রেন থেকে কোনওভাবেই দেশে ফিরতে পারছেন না ভারতীয় ছাত্র ঋষভ কৌশিক। নিজের পোষ্য সারমেয়কে ছাড়া কিছুতেই সে দেশ ছাড়বেন না তিনি। ভিডিও পোস্ট করে সমস্যার কথা তুলে ধরলেন তিনি।

Advertisement

খারকভ ন্যাশনাল ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের পড়ুয়া ঋষভ কৌশিক। যুদ্ধবিধ্বস্ত (Russia-Ukraine War) ইউক্রেনে নিজের পোষ্যের সঙ্গে আপাতত ঘরবন্দি তিনি। একটি ভিডিও পোস্ট করে তিনি জানান, পোষ্যকে নিয়ে ভারতে ফিরতে চান। তার জন্য মোদি সরকারের কাছে আবেদন জানিয়েছেন। এমনকী ফেরার জন্য তাঁর ও সারমেয়র পাসপোর্ট-সহ যাবতীয় কাগজপত্রও দিয়েছিলেন তিনি। কিন্তু তার পরেও সমস্যা মেটেনি। আরও কিছু নথিপত্র চাওয়া হয়েছে তাঁর কাছ থেকে।

ইউক্রেন

[আরও পড়ুন: রাশিয়াকে পালটা মার ইউক্রেনের, রুশ সেনার হাত থেকে খারকভ ছিনিয়ে নেওয়ার দাবি গভর্নরের]

ঋষভের কথায়, ইউক্রেনের ভারতীয় দূতাবাসের তরফেও কোনও সাহায্য পাননি তিনি। এই সময় তাঁকে ও তাঁর পোষ্যকে এয়ারলিফ্ট করলে অন্তত আর প্রাণ সংশয় থাকে না। কিন্তু তাঁর কাছ থেকে আরও নথি চাওয়া হচ্ছে। পাচ্ছেন না নো অবজেকশন সার্টিফিকেট (NOC)। তিনি এও জানান, তাঁর থেকে বিমানের টিকিটের তথ্য় চাওয়া হয়েছে। ঋষভের প্রশ্ন, বিমান পরিষেবাই যেখানে বন্ধ, সেখানে কোথা থেকে তিনি টিকিট পাবেন। দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরেও যোগাযোগ করেছিলেন তিনি। কিন্তু কোনও ফল হয়নি। উলটে তাঁর সঙ্গে খারাপ আচরণ করা হয়েছে বলেই অভিযোগ তুলেছেন ঋষভ। বলছেন, “NOC পেয়ে গেলে এতক্ষণে আমি ভারতে পৌঁছেও যেতাম। সারাক্ষণ গুলি, বোমার শব্দ হচ্ছে। আমার পোষ্যও খুব ভয় পেয়ে যাচ্ছে। ওকে রাস্তা থেকে উদ্ধার করেই বাড়ি এনেছিলাম।” ঋষভের কাতর আর্তি, কিয়েভের ভারতীয় দূতাবাসের থেকে কোনও সাহায্য পাচ্ছি না। সবসময় যোগাযোগও করা সম্ভব হয় না। আপনারা দয়া করে সাহায্য করুন।”

উল্লেখ্য, ইউক্রেনে (Ukraine) আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের দফায় দফায় নিয়ে এসেছে ভারত সরকার। বিশেষ বিমানে শয়ে শয়ে ছাত্রছাত্রী নিরাপদে পৌঁছে গিয়েছেন এ দেশে। কিন্তু সারমেয়কে সঙ্গে নিয়ে এখনও ফিরতে পারেননি ঋষভ।

[আরও পড়ুন: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে সেবাধর্ম ISKCON-এর! বিপন্ন মানুষদের জন্য খুলে দেওয়া হল মন্দিরের দ্বার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement