shono
Advertisement
Palestinian

সংঘাত বাড়িয়ে প্যালেস্টাইনকে স্বীকৃতি ইউরোপের ৩ দেশের, পালটা সম্পর্ক ভাঙল ইজরায়েল

প্যালেস্টাইনকে স্বীকৃতি দেওয়া ইউরোপের ৩ দেশ থেকে রাষ্ট্রদূতদের ফিরে আসার নির্দেশ ইজরায়েলের।
Published By: Amit Kumar DasPosted: 05:07 PM May 22, 2024Updated: 05:07 PM May 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজার মাটিতে লাগাতার হামলার মাঝেই এবার বড় ধাক্কা ইজরায়েলের। প্যালেস্টাইনকে দেশের মর্যাদা দেওয়ার ঘোষণা করল স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। সম্প্রতি এই ৩ দেশের রাষ্ট্র প্রধানের বিবৃতি প্রকাশ্যে আসার পর তাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার বার্তা দিয়েছে ইজরায়েল। দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে ওই ৩ দেশে থাকা ইজরায়েলের রাষ্ট্রদূতদের। সব মিলিয়ে পশ্চিম এশিয়ার যুদ্ধ পরিস্থিতির মাঝেই আন্তর্জাতিক ক্ষেত্রে তৈরি হচ্ছে নয়া সমীকরণ।

Advertisement

দ্বিরাষ্ট্র নীতির পক্ষে সওয়াল করে সম্প্রতি নরওয়ের (Norway) প্রধানমন্ত্রী জোনাস গার স্টোর বলেন, ইজরায়েলের ভালোর জন্যই ওখানে দুই রাষ্ট্র নীতি লাগু হওয়া প্রয়োজন। এক্ষেত্রে গাজা (Gaza) ও ওয়েস্ট ব্যাঙ্ক-সহ প্যালেস্টাইন দেশ প্রতিষ্ঠিত হোক। তাতে দুই দেশের মধ্যে থাকা সংঘাত শেষ হবে ও পশ্চিম এশিয়ায় শান্তি ফিরবে। জোনাস বলেন, আগামী ২৮ মে আমরা প্যালেস্টাইনকে দেশ হিসেবে স্বীকৃতি দেব। নিজের বক্তব্যে তিনি বলেন, আমরা যদি প্যালেস্টাইনকে দেশের মর্যাদা না দেই তবে মধ্য ও পূর্বেও শান্তি ফিরবে না। পাশাপাশি আয়ারল্যান্ডের (Ireland) প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেন, আজ আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেন (Spain) সিদ্ধান্ত নিয়েছে প্যালেস্টাইনকে রাষ্ট্রের মর্যাদা দেওয়ার। আমরা আশা করছি আরও কিছু দেশ আমাদের উদ্যোগকে অনুসরণ করবে। স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ বলেন, আগামী ২৮ মে এই বিষয়ে ৩ দেশের প্রতিনিধিরা একজোট হতে চলেছি। সেখানেই প্যালেস্টাইনকে স্বাধীন দেশ হিসেবে মর্যাদা দেব আমরা।

[আরও পড়ুন: পুণেয় দুর্টনার রাতে ৪৮ হাজারের বিল বারে! ২৫ বছর বয়স অবধি ড্রাইভিংয়ে নিষেধাজ্ঞা নাবালকের]

এদিকে, নতুন করে আরও ৩ টি দেশ প্যালেস্টাইনকে (Palestinian) রাষ্ট্রের মর্যাদা দেওয়ার সিদ্ধান্তে রীতিমতো ক্ষুব্ধ ইজরায়েল। আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেনের এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছেন ইজরায়েলের বিদেশমন্ত্রী। এই ৩ দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইজরায়েলের তরফে। প্যালেস্টাইনের পাশে দাঁড়ানোর সিদ্ধান্তের বিরোধিতা করে আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেনে থাকা ইজরায়েলি রাষ্ট্রদূতদের দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে নেতানিয়াহু সরকার। পাশাপাশি কড়া সুরে জানানো হয়েছে, ওই ৩ দেশ যে সিদ্ধান্ত নিয়েছে তা সন্ত্রাসকে মদত দেওয়ার সামিল। এর ফলে অস্থিরতা আরও বাড়বে। এই সিদ্ধান্ত হামাসের সন্ত্রাসের থাবায় বন্দি হওয়ার সামিল।

[আরও পড়ুন: রিল বানিয়ে ভাইরাল হওয়ার নেশা, একশো ফুট উঁচু থেকে জলে ঝাঁপ দিয়ে কিশোরের মৃত্যু!]

উল্লেখ্য, ইজরায়েল ও প্যালেস্টাইনের দ্বন্দ্ব নতুন কিছু নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে আরবভূমির বুকে তৈরি ইহুদি দেশটিকে জন্মলগ্ন থেকেই ধ্বংস করার চেষ্টা চালাচ্ছে পড়শি মুসলিম দেশগুলি। এপর্যন্ত একাধিক যুদ্ধও হয়েছে দু’পক্ষের মধ্যে। তাতে অবশ্য কাবু করা যায়নি ইজরায়েলকে। তারা যত ফুলেফেঁপে উঠেছে তত ম্যাপ থেকে ধাপে ধাপে নিশ্চিহ্নের পথে এগিয়েছে প্যালেস্টাইন। একদিকে, মুসলিম দেশগুলি যেখানে ইজরায়েলকে দেশ হিসেবে মান্যতা দেয় না। অন্যদিকে, তেমনই ইউরোপের বেশিরভাগ দেশই প্যালেস্টাইনকে রাষ্ট্রের মর্যাদা দেয়নি। এই ডামাডোলের মাঝে না পড়ে ভারত অবশ্য শুরু থেকেই নিয়েছিল দ্বিরাষ্ট্র নীতি। এবার ভয়ংকর যুদ্ধের মাঝে এবার প্যালেস্টাইনকে রাষ্ট্রের মর্যাদা দিতে এগিয়ে এল আরও ৩ দেশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গাজার মাটিতে লাগাতার হামলার মাঝেই এবার বড় ধাক্কা ইজরায়েলের।
  • প্যালেস্টাইনকে স্বীকৃতি দেওয়ার ঘোষণা ইউরোপের ৩ দেশের।
  • স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ডের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল ইজরায়েল।
Advertisement