shono
Advertisement
Italy

জি-৭ সম্মেলনে 'ভারতীয়' অবতারে মেলোনি, 'নমস্তে' করে স্বাগত জানালেন অতিথিদের

Published By: Anwesha AdhikaryPosted: 12:33 PM Jun 14, 2024Updated: 12:33 PM Jun 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় 'নমস্তে'কে বিশ্বের দরবারে তুলে ধরলেন জর্জিয়া মেলোনি। জি-৭ সম্মেলন উপলক্ষে আগত অতিথিদের একেবারে ভারতীয় কায়দায় অভ্যর্থনা জানালেন ইটালির প্রধানমন্ত্রী। সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ভিডিও। উল্লেখ্য, বিশেষ অতিথি হিসাবে জি-৭ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

Advertisement

বৃহস্পতিবার থেকে ইটালির (Italy) বোর্গো এগজানিয়া শহরে শুরু হয়েছে জি-৭ সম্মেলন। ৫০ তম জি-৭ সম্মেলন উপলক্ষে হাজির সাত দেশের রাষ্ট্রপ্রধান। ছিলেন ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ভনও। প্রত্যেক অতিথিকে নিজে অ্যাপায়ন করেন মেলোনি। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, হাতজোড় করে সকলকে নমস্কার করছেন তিনি। ইটালির প্রধানমন্ত্রীর এই আচরণ দেখে নেটদুনিয়ার মত, নমস্তে আর ভারতের নয়, আন্তর্জাতিক হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: ভারতের লোকসভা নির্বাচনকে দরাজ সার্টিফিকেট, মুসলিম সাংসদ নিয়ে প্রশ্ন এড়াল আমেরিকা

উল্লেখ্য, সম্মেলনের প্রথম দিন হাজির ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সকলের সঙ্গে কথা বলেন আয়োজক ইটালির প্রধানমন্ত্রী মেলোনি (Giorgia Meloni)। উল্লেখ্য, সশরীরে হাজির না থাকলেও একটি সেশনে উপস্থিত ছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

অন্যদিকে, বৃহস্পতিবার ইটালি পৌঁছে গিয়েছেন মোদি (Narendra Modi)। তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এটাই মোদির প্রথম বিদেশ সফর। জি-৭ সম্মেলনের পাশাপাশি মেলোনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন প্রধানমন্ত্রী। অতি দক্ষিণপন্থী নেত্রী ও বেনিটো মুসোলিনির ভক্ত মেলোনি ইটালির (Italy) প্রথম মহিলা প্রধানমন্ত্রী। বছর দুয়েক হল তিনি মসনদে। মোদির সঙ্গে তাঁর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এবারের নির্বাচনে মোদির প্রত্যাবর্তন নিশ্চিত হতেই তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন মেলোনি।

[আরও পড়ুন: ভাঙল বেইলি ব্রিজ, বন্ধ যানচলাচল, আরও ভয়ংকর উত্তর সিকিমের পরিস্থিতি

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৫০ তম জি-৭ সম্মেলন উপলক্ষে হাজির সাত দেশের রাষ্ট্রপ্রধান।
  • সশরীরে হাজির না থাকলেও একটি সেশনে উপস্থিত ছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
  • জি-৭ সম্মেলনের পাশাপাশি মেলোনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন প্রধানমন্ত্রী।
Advertisement