shono
Advertisement

ইজরায়েলের অগ্নিবর্ষণে ধূলিসাৎ গাজার বিশ্ববিদ্যালয়! হামলা নিয়ে ব্যাখ্যা চাইল আমেরিকা

প্রকাশ্যে ভয়ংকর ভিডিও।
Posted: 07:24 PM Jan 19, 2024Updated: 07:24 PM Jan 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামাস নিধনে গাজায় হামলা ঝাঁজ বজায় রেখেছে ইজরায়েল। এবার বোমা ফেলে গাজার একটি বিশ্ববিদ্যালয় উড়িয়ে দেওয়ার অভিযোগ উঠল ইজরায়েলি ফৌজের বিরুদ্ধে। প্রকাশ্যে এসেছে এমনই ভয়ংকর ভিডিও। ইতিমধ্যে সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেটি। যা নিয়ে ইজরায়েলের কাছে ব্যাখ্যা চেয়েছে আমেরিকা।  

Advertisement

টাইমস অফ ইজরায়েলের প্রতিবেদন মোতাবেক, গাজায় (Gaza) অবস্থিত প্যালেস্টাইন বিশ্ববিদ্যালয়ের মেন ক্যাম্পাসে বোমাবর্ষণ করেছে ইজরায়েল ডিফেন্স ফোর্সেস। এই হামলায় ধূলিসাৎ হয়ে গিয়েছে বিশ্ববিদ্যালয়টি। প্রকাশ্যে এসেছে ভিডিও। যেখানে দেখা যাচ্ছে, একটি পরিত্যক্ত বিশ্ববিদ্যালয় ভবন ভয়ংকর বিস্ফোরণে কেঁপে ওঠে। বিশাল একটি আগুনের গোলা উঠতে দেখা যায়। মুহূর্তে ধোঁয়ায় ঢেকে যায় চারপাশ। যদিও এই ভিডিওর সত্যতা যাচাই করেনি সংবাদ প্রতিদিন ডিজিটাল। এর আগে বহুবার ইজরায়েল দাবি করেছে, গাজার হাসপাতাল, স্কুল ও ধর্মীয়স্থানগুলোকে ডেরা হিসাবে ব্যবহার করছে হামাসজঙ্গিরা। এমনকী সাধারণ মানুষকে মানবঢাল হিসাবেও ব্যবহার করা হচ্ছে। জানা গিয়েছে, এই হামলা নিয়ে ইজরায়েলের কাছে ব্যাখ্যা চেয়েছে আমেরিকা।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের এই লড়াই থামাতে আমেরিকার চেষ্টার শেষ নেই। যুদ্ধে অংশগ্রহণকারী সমস্ত শক্তির সঙ্গে আলোচনার মাধ্যমে যুদ্ধবিরতি চাইছে হোয়াইট হাউস। এমনকী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) নিজেও ইজরায়েল সফরে গিয়ে যুদ্ধ পরিস্থিতি খতিয়ে দেখেছিলেন। উদ্বেগ প্রকাশ করেছিলেন নারী-শিশু-সহ হাজার হাজার মানুষের মৃত্যু নিয়ে। চলতি মাসেই ইজরায়েলের সঙ্গে আলোচনা করার জন্য তেল আভিভ গিয়েছিলেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন।

তবে কোনও পরিস্থিতিতেই যুদ্ধ থামাতে নারাজ ইজরায়েল। কয়েকদিন আগেই এই বিষয়ে ইজরায়েলি সেনার মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়াল হাগারি বলেন, “এই যুদ্ধ নতুন পর্যায়ে প্রবেশ করেছে। একইভাবে উত্তর ও দক্ষিণ গাজায় অভিযান চালানো হচ্ছে। ২০২৪-এও এই লড়াই চলবে।” বলে রাখা ভালো, এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ২৪ হাজারের উপর প্যালেস্তিনীয়র।

[আরও পড়ুন: মালদ্বীপ থেকে সরবে ভারতীয় সেনা? বিতর্কের মধ্যে বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক জয়শংকরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement