shono
Advertisement
Hezbollah

ধুলিসাৎ হেজবোল্লার ৩০০ ঘাঁটি, নিহত শতাধিক! ইজরায়েলি বোমায় লেবানন যেন নরককুণ্ড

পালটা দিয়ে ইজরায়েলে ১০০টির উপর রকেট ছুড়েছে হেজবোল্লা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 05:11 PM Sep 23, 2024Updated: 06:07 PM Sep 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজার পাশাপাশি এবার হামলা পালটা হামলায় উত্তপ্ত লেবানন-ইজরায়েল। ইরানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন হেজবোল্লাকে টার্গেট করে লেবাননে ভয়ংকর আক্রমণ শানাচ্ছে ইজরায়েলি ফৌজ। আজ সোমবার অন্তত ৩০০টি ঘাঁটিতে আঘাত হেনেছে তেল আভিভ! মৃত্যু হয়েছে শতাধিক মানুষের। চুপ বসে নেই হেজবোল্লাও। পালটা দিয়ে ইহুদি দেশটিতে ১০০টির উপর রকেট ছুড়েছে শিয়া জঙ্গি গোষ্ঠীটি। এই উত্তপ্ত পরিস্থিতিতে দুদিনের জন্য সমস্ত স্কুল বন্ধ করে দিয়েছে লেবাননের প্রশাসন।

Advertisement

গাজায় হামাস নিধনে ইজরায়েলের অভিযানে উত্তপ্ত মধ্যপ্রাচ্য। এর মাঝে বিশ্বের উদ্বেগ বাড়িয়েছে লেবাননে হেজবোল্লার বিরুদ্ধে তেল আভিভের লড়াই। কয়েকদিন আগেই হেজবোল্লাকে হুঁশিয়ারি দিয়ে ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়ভ গ্যালান্ট জানিয়েছিলেন, “যুদ্ধ নয়া মোড় নিয়েছে। হেজবোল্লাকে বড় মূল্য চোকাতে হবে।" এছাড়া সেদেশের সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল হার্জি হালেভির হুঁশিয়ারি, "আমাদের নাগরিকদের বাঁচাতে, যে কাউকে নিশানা করা হবে।" এর পরই সোমবার ভোরে হেজবোল্লার ঘাঁটি টার্গেট করে উত্তর ও দক্ষিণ লেবাননের ৩০০টি জায়াগায় আছড়ে পড়ে একের পর এক ইজরায়েলি ক্ষেপণাস্ত্র। লেবাননের প্রশাসনের দেওয়া তথ্য অনুযায়ী এই হামলায় অন্তত ১০০ জন প্রাণ হারিয়েছেন। এনিয়ে ইজরায়েলি ডিফেন্স ফোর্সেস বিবৃতি দিয়ে জানায়, 'আজ ভোর সাড়ে ৬টা নাগাদ লেবাননে হেজবোল্লার ৩০০টি ঘাঁটিতে হামলা চালানো হয়েছে।'

এদিকে পালটা জবাব দিতে ছাড়েনি ইরানের মদতপুষ্ট হেজবোল্লাও। ইজরায়েলের বিভিন্ন জায়গায় ১০০টির উপর রকেট নিক্ষেপ করেছে তারা। পাশাপাশি দেওয়া হয়েছে কড়া বার্তাও। হেজবোল্লার ডেপুটি চিফ নাইম কাসেমের হুঁশিয়ারি, "ইজরায়েলের সঙ্গে লড়াইয়ে নতুন ধাপে পৌঁছেছে আমাদের সংগঠন। ইজরায়েলকে এর দাম চোকাতে হবে।" এই নয়া সংঘাতের জেরে লেবাননের সীমান্ত এলাকা থেকে ঘর ছেড়ে পালিয়েছেন প্রায় ১০ হাজার মানুষ। এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। আশঙ্কা প্রকাশ করে তিনি বলেছেন, "আর একটি গাজা হওয়ার পথে এগোচ্ছে লেবানন।" একদিকে, হামাস নিধনে গাজায় হত্যাযজ্ঞ জারি রেখেছে ইজরায়েল। এবার হেজবোল্লাকে খতম করতে তাদের রক্তচক্ষুর নজরে পড়েছে লেবাননও।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গাজার পাশাপাশি এবার হামলা পালটা হামলায় উত্তপ্ত লেবানন-ইজরায়েল।
  • ইরানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন হেজবোল্লাকে টার্গেট করে লেবাননে ভয়ংকর আক্রমণ শানাচ্ছে ইজরায়েলি ফৌজ।
  • সোমবার অন্তত ৩০০টি ঘাঁটিতে আঘাত হেনেছে তেল আভিভ! মৃত্যু হয়েছে ১০০ জনের।
Advertisement