shono
Advertisement
PM Modi

'আমাদের ৫জি মার্কেট আমেরিকার থেকেও বড়', প্রযুক্তিবিশ্বে আত্মনির্ভর ভারতের জয়গান মোদির

দেশীয় প্রযুক্তিতে ৬জি পরিষেবা শুরু করতে কাজ করছে ভারত, নিউ ইয়র্কে জানালেন মোদি।
Published By: Kishore GhoshPosted: 12:23 AM Sep 23, 2024Updated: 12:29 AM Sep 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমাদের ৫জি মার্কেট আমেরিকার থেকেও বড়। এবার দেশীয় প্রযুক্তিতে ৬জি পরিষেবা শুরু করতে কাজ করছে দেশ। আমরা আর কারও অনুগামী হব না, বরং প্রযুক্তি বিশ্বকে নেতৃত্ব দেবে ভারত। রবিবার নিউ ইয়র্কে প্রবাসী ভারতীয়দের সঙ্গে একটি অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

বিদেশের মাটিতে নিজের লোকেদের সামনে আত্মনির্ভর ভারতের জয়গান করলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "আজ ভারতের ৫জি বাজার মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়েও বড়। এই অর্জন দুই বছরের মধ্যে এসেছে। এখন ৬জি পরিষেবা নিয়ে কাজ করছি আমরা।" মোদির বক্তব্য, ভারত যেভাবে প্রযুক্তির দুনিয়ায় এগিয়ে চলেছে, তাতে করে সে কারও অনুগামী হবে না। বরং গোটা বিশ্বকে নেতৃত্বে দেবে। তিনি বলেন, "আজ বিশ্বের প্রায় প্রতিটি বড় ব্র্যান্ডের মোবাইল ভারতে তৈরি হয়। ভারত হল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল নির্মাতা। এখন ভারত কাউকে অনুসরণ করে না। এটি নতুন পদ্ধতি এবং নেতৃত্ব৷ ভারত বিশ্বকে ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচারেরও (DPI) ধারণা দিয়েছে।"

প্রসঙ্গত, মোদির আমেরিকা এই সফরকালেই দেশে ফিরছে ২৯৭টি প্রাচীন সামগ্রী। বিভিন্ন সময়ে যেগুলি ভারত থেকে পাচার করা হয়েছিল বিদেশে। ২০১৪ সালে মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকে এখন পর্যন্ত মোট ৬৪০টি পাচার হওয়া প্রাচীন সামগ্রী দেশে ফিরেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৫৭৮টি প্রাচীন সামগ্রী ফিরিয়েছে আমেরিকা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আমরা আর কারও অনুগামী হব না, বরং প্রযুক্তি বিশ্বকে নেতৃত্ব দেবে ভারত।
  • রবিবার নিউ ইয়র্কে প্রবাসীদের সঙ্গে অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Advertisement