shono
Advertisement
Yahya Sinwar

হানিয়েহর পর এবার সিনওয়ার, ইজরায়েলের হামলায় খতম 'হিটলিস্টে' থাকা হামাস প্রধান?

৭ অক্টোবর ইজরায়েলের বুকে হওয়া ভয়ানক হামলার মূলচক্রী সিনওয়ার।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 02:50 PM Sep 23, 2024Updated: 05:04 PM Sep 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকমাস আগেই ইরানে খুন হয়েছিলেন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহ। তার জায়গায় প্যালেস্টাইনের জঙ্গি সংগঠনটির নতুন প্রধান হয়েছিল ইয়াহিয়া সিনওয়ার। গত বছরের ৭ অক্টোবর ইজরায়েলের বুকে হওয়া ভয়ানক হামলার মূলচক্রী কুখ্যাত এই জঙ্গি। গাজায় ইজরায়েলি সেনার বিমানহানায় এবার নাকি প্রাণ গিয়েছে সিনওয়ারের! ইহুদি দেশটির একাধিক সংবাদমাধ্যমে এমনই দাবি করা হচ্ছে। পুরো বিষয়টি খতিয়ে দেখছে ইজরায়েলের প্রশাসন।

Advertisement

৭ অক্টোবরের বদলা নিতে গত ১১ মাস ধরে গাজায় রক্তগঙ্গা বইয়ে দিচ্ছে ইজরায়েল। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তেল আভিভের টার্গেটে রয়েছে হামাসের শীর্ষনেতারা। হানিয়েহর পর নিশানায় ছিল সিনওয়ারও। রয়টার্স সূত্রে খবর, গত শনিবার দক্ষিণ গাজার একটি স্কুলে বোমাবর্ষণ করে ইজরায়েলি সেনা। মৃত্যু হয় শিশু-মহিলা-সহ ২০ জনের। ইজরায়েলের অভিযোগ, ওই স্কুলেই ছিল হামাসের কমান্ড সেন্টার। এই হামলার পরই হামাস প্রধান সিনওয়ারের মৃত্যু নিয়ে নানা জল্পনা শুরু হয়।

ইয়াহিয়া সিনওয়ার।

রবিবার টাইমস অফ ইজরায়েল জানায়, সিনওয়ারের মৃত্যুর খবর নিয়ে নানাভাবে তদন্ত করা হচ্ছে। ইজরায়েলি সেনাবাহিনীর গোয়েন্দা সূত্রে নানা তথ্য মিলেছে। এদিকে, সিনওয়ারের নিহত হওয়ার খবর উড়িয়ে দিচ্ছে না ইজরায়েলের গোয়েন্দা সংস্থা শিন বেটও। গাজায় ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনীর অভিযানে হামাস প্রধানের মৃত্যু নিয়ে নানা তদন্ত জারি রেখেছে তারা। হামাসের পক্ষ থেকেও এনিয়ে কিছু জানানো হয়নি। ফলে সত্যিই কী মৃত্যু হয়েছে সিনওয়ারের? নাকি কোথাও গা ঢাকা দিয়েই রয়েছে সে? উঠছে একাধিক প্রশ্ন।

উল্লেখ্য, হামাসের সঙ্গে ইজরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই গাজায় আত্মগোপন করে ছিল সিনওয়ার। গত ডিসেম্বর মাসে তার গোপন ডেরায় হামলা চালিয়েছিল ইজরায়েলি ফৌজ। সিনওয়ারের জন্ম গাজার খান ইউনিয়ের একটি শরণার্থী শিবিরে। ২০১৭ সালে গাজাতেই তাকে হামাসের নেতা হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। এর আগে দীর্ঘ ২৩ বছর ইজরায়েলের একটি জেলে বন্দি ছিল এই জেহাদি। জুলাই মাসের শেষে হানিয়েহর মৃত্যুর পর আগস্ট মাসে নতুন প্রধান হিসাবে সিনওয়ারকে বেছে নেয় হামাস।       

প্রসঙ্গত, এই মুহূর্তে গাজার পাশাপাশি ইজরায়েল হামলা চালাচ্ছে লেবাননে। সেখানে ইহুদি দেশটির টার্গেট ইরানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন হেজবোল্লা। তবে যুদ্ধাস্ত্রের পাশাপাশি লেবাননে ইজরায়েলের হাতিয়ার পেজার, ওয়াকি-টকির মতো ইলেকট্রনিক ডিভাইস। যা ফেটে মৃত্যু হয়েছে প্রায় ৫০-এর কাছাকাছি মানুষের। প্রাণ গিয়েছে হেজবোল্লার সদস্যদের। যার জবাব দিতে ইজরায়েলের বুকে রকেট হামলা জারি রেখেছে শিয়া জঙ্গি সংগঠনটি। ফলে যতদিন যাচ্ছে আরও ভয়ংকর হচ্ছে মধ্যপ্রাচ্যের লড়াই।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কয়েকমাস আগেই ইরানে খুন হয়েছিলেন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহ।
  • হানিয়েহর জায়গায় প্যালেস্টাইনের জঙ্গি সংগঠনটির নতুন প্রধান হয়েছিল ইয়াহিয়া সিনওয়ার।
  • গাজায় ইজরায়েলি সেনার বিমানহানায় এবার নাকি প্রাণ গিয়েছে সিনওয়ারের!
Advertisement