shono
Advertisement

Breaking News

Jaishankar

ইউক্রেনের গোলার মুখে ভারতীয়রা! এসসিও-র ফাঁকে রুশ বিদেশমন্ত্রীর কাছে উদ্বেগ জয়শংকরের

ভারতীয়দের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জয়শংকর।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 03:58 PM Jul 03, 2024Updated: 05:00 PM Jul 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাজাখস্তানে শুরু হয়েছে এসসিও সামিট। আন্তর্জাতিক এই সম্মেলনে যোগ দিতে গতকালই সেদেশে পৌঁছে গিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। রাজধানী আস্তানার এসসিও-র এক মিটিংয়ের ফাঁকেই তিনি বৈঠক সেরেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। জানা গিয়েছে, রুশ সেনায় ভারতীয়দের জোর করে যোগদান করানো নিয়ে লাভরভের সঙ্গে আলোচনা করেছেন তিনি। ভারতীয়দের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

Advertisement

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সেনার হয়ে লড়াই করছে ভারতীয়রা। চলতি বছরের গোঁড়া থেকে এনিয়ে একের পর এক রিপোর্ট প্রকাশ্যে আসে। নড়েচরে বসে কেন্দ্র। তদন্তে নামে সিবিআই। জানা যায় ভালো চাকরির টোপ দিয়ে ভারতীয়দের পাচার হচ্ছে রাশিয়ায়। তার পর তাঁদের জোর রুশ সেনায় যোগদান করিয়ে যুদ্ধে নামানো হচ্ছে। ইউক্রেনে লড়াই করতে গিয়ে মৃত্যুরও খবর মেলে কয়েকজন ভারতীয়র। যা নিয়ে পদক্ষেপ করার জন্য রাশিয়াকে আর্জি জানায় নয়াদিল্লি। বুধবার, আস্তানায় SCO হেডস অফ স্টেট কাউন্সিল মিটিংয়ের ফাঁকে গুরুত্বপূর্ণ এই বিষয় নিয়ে লাভরভের সঙ্গে আলোচনায় বসেন জয়শংকর।

[আরও পড়ুন: কাজাখস্তানে জয়শংকর, SCO সম্মেলনের আগে সারলেন দ্বিপাক্ষিক বৈঠক

এছাড়া ভারত-রাশিয়া সম্পর্ক, আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয় নিয়ে কথা বলেন দুজনে। এই বৈঠক প্রসঙ্গে, এক্স হ্যান্ডেলে বিদেশমন্ত্রী জয়শংকর জানান, 'আজ, আস্তানায় রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ সঙ্গে দেখা করে খুব ভালো লাগছে। ২০২৩ সালে আমাদের শেষবার সাক্ষাৎ হয়েছিল। সেই থেকে বিভিন্ন ক্ষেত্রে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। এছাড়া, বর্তমানে যুদ্ধক্ষেত্রে থাকা ভারতীয়দের নিয়ে আমাদের গভীর উদ্বেগ তুলে ধরেছি। তাঁদের নিরাপদে দ্রুত ভারতে ফেরানোর বিষয়ে জোর দেওয়া হয়েছে এই আলোচনায়। পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক বিষয় নিয়েও আমরা নিজেদের মতামত বিনিময় করেছি।'

উল্লেখ্য, কয়েকটি রিপোর্টের দাবি, বেশ কয়েকজন ভারতীয় সিকিউরিটি হেল্পার হিসাবে রাশিয়ার সেনাবাহিনীতে কাজ করছেন। অভিযোগ, তাঁদের জোর করে রুশ সেনার সঙ্গে যুদ্ধের ময়দানে পাঠানো হচ্ছে। রাশিয়া-ইউক্রেন সীমান্তের সংঘর্ষস্থলে তাঁদের মোতায়েন করা হচ্ছে। যদিও এর মাঝে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, নয়াদিল্লির অনুরোধে কয়েকজন ভারতীয়দের রুশ সেনার সঙ্গে চুক্তি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement