shono
Advertisement

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদ, গুলিতে হত ৫২ প্যালেস্তাইনি

ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে প্যালেস্তাইন-সহ আরব দেশগুলি। The post জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদ, গুলিতে হত ৫২ প্যালেস্তাইনি appeared first on Sangbad Pratidin.
Posted: 11:02 AM May 15, 2018Updated: 01:51 PM May 15, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজায় ইজরায়েলি সেনার গুলি ও মর্টারের হামলায় প্রাণ হারালেন অন্তত ৫২ জন প্যালেস্তাইনি নাগরিক। জখম হয়েছেন আট সাংবাদিক-সহ ৯০০ জন। লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা।

Advertisement

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করার বিরুদ্ধে ইজরায়েলের সীমান্তে প্রবল বিক্ষোভ দেখাচ্ছিলেন ৩৫ হাজার প্যালেস্তাইনি নাগরিক। সীমান্তের উঁচু তারকাঁটার বেড়া টপকে তাঁরা ইজরায়েলের ভূখণ্ডের ভিতরে ঢোকার চেষ্টা করছিলেন। সীমান্তে মশাল জ্বালিয়ে, টায়ার পুড়িয়ে ইজরায়েল ও আমেরিকার পতাকায় আগুন দিয়ে কয়েক কিলোমিটার এলাকা জুড়ে প্রতিবাদ জানাচ্ছিলেন প্যালেস্তাইনি নাগরিকরা। মুখোশে মুখ ঢেকে বহু যুবক লাগাতার পেট্রল বোমা ছুড়ছিলেন ইজরায়েলি সেনা ও পুলিশকে লক্ষ্য করে। জবাবে পালটা হামলা চালায় ইজরায়েলি সেনারা। তারা উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে লাগাতার গুলি ও মর্টার ছোড়ে। নিহত হন ১৪ বছরের এক কিশোর-সহ অন্তত ৫২ জন। জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর ইস্যুতে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাত শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ১০২ জন প্যালেস্তাইনি নাগরিক নিহত হলেন।

এই ঘটনায় বিশ্বজুড়ে ইজরায়েলের নিন্দায় সরব বহু দেশ। এদিকে, হিংসা, রক্তপাতের মধ্যেই রাজধানী তেল আভিভ থেকে দূতাবাস সরিয়ে আমেরিকা তাদের নয়া দূতাবাসের উদ্বোধন করল জেরুজালেমে। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে প্যালেস্তাইন-সহ আরব দেশগুলি। হোয়াইট হাউসের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইজরায়েল। আরব দেশগুলির সাফ কথা, এরপর পশ্চিম এশিয়ার শান্তি প্রক্রিয়ায় আমেরিকার মধ্যস্থতা করার কোনও জায়গা থাকল না। কারণ আমেরিকা নির্লজ্জভাবে ইজরায়েলের হয়ে পক্ষপাতিত্ব করছে। এই ঘটনা পশ্চিম এশিয়ায় যুদ্ধ ও সংঘাত অবশ্যম্ভাবী করে তুলল।

[রোহিঙ্গা গ্রামে হানা দিল ‘সারাপা’, রহস্যজনকভাবে নিখোঁজ একাধিক গ্রামবাসী]

The post জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদ, গুলিতে হত ৫২ প্যালেস্তাইনি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার