shono
Advertisement
Joe Biden

ফের ভ্রান্তিবিলাস! ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে 'পুতিন' বললেন বাইডেন! ভাইরাল ভিডিও

গোটা ঘটনা অবশ্য হেসে উড়িয়ে দেন ইউক্রেনের প্রেসিডেন্ট।
Published By: Anwesha AdhikaryPosted: 12:01 PM Jul 12, 2024Updated: 12:01 PM Jul 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আর ভুল কথা- দুটো যেন সমার্থক হয়ে উঠেছে। একের পর এক অনুষ্ঠানে বেফাঁস মন্তব্য করে সংবাদের শিরোনামে উঠে আসেন ৮১ বছর বয়সি 'বৃদ্ধ' বাইডেন। এবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে সটান পুতিন বলে বসলেন তিনি। ফলে আবারও প্রশ্ন উঠছে, চলতি বছরের শেষে নির্বাচনে কি মার্কিন প্রেসিডেন্ট হিসাবে জেতার সক্ষমতা আছে বাইডেনের?

Advertisement

ঘটনার সূত্রপাত বৃহস্পতিবার। ওয়াশিংটনে ন্যাটো সম্মেলন শুরুর আগে সাংবাদিক বৈঠকে আসেন বাইডেন। সেখানেই বলে বসেন, "এবার আমি দায়িত্ব দিতে চাই ইউক্রেনের প্রেসিডেন্টকে, যিনি সাহসের সঙ্গে দৃঢ়প্রতিজ্ঞভাবে এগিয়ে চলেছেন।" তার পরেই জেলেনস্কিকে (Volodymyr Zelenskyy) সটান 'প্রেসিডেন্ট পুতিন' বলে বসেন বাইডেন (Joe Biden)। তবে সঙ্গে সঙ্গে নিজের ভুল সামলে নিয়ে বলেন, "আসলে আমরা পুতিনকে (Vladimir Putin) হারাতে চাই। জেলেনস্কিই পারবেন পুতিনকে হারাতে।"

[আরও পড়ুন: আমেরিকাকে অগ্রাহ্য করে রাশিয়ার সঙ্গে বন্ধুত্ব! ভারতকে ফল ভুগতে হবে, হুঁশিয়ারি ওয়াশিংটনের

গোটা ঘটনা অবশ্য হেসে উড়িয়ে দেন ইউক্রেনের প্রেসিডেন্ট। সাংবাদিক বৈঠকে হাজির ন্যাটোর অন্যান্য রাষ্ট্রনেতারাও গোটা বিষয়টিকে সামান্য ভুল বলেই ধরে নিচ্ছেন। জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলৎজ বলেন, এমন ভুল যেকোনও কারোওর হতে পারে। ওই সাংবাদিক বৈঠকে বাইডেন একেবারে সুস্থ ছিলেন বলেই দাবি করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ এবং ব্রিটেনের সদ্য়নির্বাচিত প্রধানমন্ত্রী কিয়ের স্টার্মার।

উল্লেখ্য, চলতি মাসেই অসংলগ্ন মন্তব্য করেছিলেন বাইডেন। তাঁকে বলতে শোনা গিয়েছে, "আমি প্রথম ভাইস প্রেসিডেন্ট, প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা যিনি কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছি।" ‘প্রেসিডেন্সিয়াল ডিবেটে’ ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সামনে রীতিমতো বেকায়দায় পড়েছিলেন তিনি। কথা বলতে গিয়ে খেই হারিয়ে ফেলছিলেন। এমনকী অনেক সময় তাঁর বক্তব্য ভালো করে নাকি বোঝাই যায়নি, এতই অস্পষ্ট ছিল। যার ফলে প্রশ্ন উঠতে শুরু করে, এমন শারীরিক ও মানসিক অবস্থায় কেউ কি প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে পারেন?

[আরও পড়ুন: ঋণ মকুব, MSP আইন কার্যকরের দাবি, ফের কেন্দ্র বিরোধী আন্দোলনের পথে কৃষকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ঘটনার সূত্রপাত বৃহস্পতিবার। ওয়াশিংটনে ন্যাটো সম্মেলন শুরুর আগে সাংবাদিক বৈঠকে আসেন বাইডেন।
  • সাংবাদিক বৈঠকে হাজির ন্যাটোর অন্যান্য রাষ্ট্রনেতারাও গোটা বিষয়টিকে সামান্য ভুল বলেই ধরে নিচ্ছেন।
  • চলতি মাসেই অসংলগ্ন মন্তব্য করেছিলেন বাইডেন। তাঁকে বলতে শোনা গিয়েছে, "আমি প্রথম ভাইস প্রেসিডেন্ট, প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা যিনি কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছি।"
Advertisement