shono
Advertisement

Ukraine-Russia Conflict: ‘মিত্রশক্তির সঙ্গে মিলে জবাব দেবে আমেরিকা’, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পরই হুঁশিয়ারি বাইডেনের

পুতিনের ঘোষণার পরই তোলপাড় বিশ্বে।
Posted: 09:45 AM Feb 24, 2022Updated: 12:48 PM Feb 24, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েক সপ্তাহ ধরে ক্রমশই বাড়ছিল আশঙ্কা। অবশেষে সেটাই সত্যি হল। ইউক্রেনে (Ukraine-Russia War) সামরিক অভিযানের ঘোষণা করে দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। এই যুদ্ধের প্রভাব সুদূরপ্রসারী হতে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) তোপ দাগলেন পুতিনের বিরুদ্ধে। জানিয়ে দিলেন, এই হামলা একেবারেই ‘অকারণ ও অনুচিত’। এবং এর জন্য রাশিয়াকে বিশ্বের কাছে জবাব দিতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, বাইডেন জানিয়েছেন, ”যত প্রাণহানি ও সম্পত্তি ধ্বংস হবে তার জন্য রাশিয়া একা দায়ী থাকবে। আমেরিকা ও তার মিত্রশক্তি দেশগুলি মিলে ঐক্যবদ্ধভাবে এর জবাব দেবে। বিশ্ব রাশিয়ার থেকে জবাবদিহি চাইবে।”

[আরও পড়ুন: একশো বছরেও বদলায়নি ব্লেডের আশ্চর্য নকশা, কেন জানেন?]

তিনি পুরো বিষয়টির দিকেই নজর রাখবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর কথায়, ”আমি হোয়াইট হাউসে বসে পরিস্থিতির দিকে নজর রাখব। আমার জাতীয় সুরক্ষা বাহিনীর থেকে নিয়মিত খোঁজও নেব। সকালেই আমি জি৭ গোষ্ঠীভুক্ত বাকি দেশগুলির সঙ্গে বৈঠকে বসব। আমাদের ন্যাটো সহযোগীদের সঙ্গে সবরকম সহযোগিতা করব আমরা।”

স্থানীয় সময় অনুযায়ী এখন ইউক্রেনে রাত। আর রাতের অন্ধকারেই হামলা শুরু রাশিয়ার। এই পরিস্থিতিতে কিয়েভের পাশে থাকার বার্তা দিয়ে বাইডেন জানাচ্ছেন, ”গোটা বিশ্ব মধ্যরাতের এই হামলার পরে ইউক্রেনের জন্য প্রার্থনা করবে। একেবারেই অকারণে ও অনুচিত ভাবে এই হামলা করা হল। পূর্বপরিকল্পিত ভাবে এই লড়াই শুরু করে অগণিত মানুষের প্রাণের ক্ষতি ও দুর্ভোগের কারণ হয়ে উঠলেন পুতিন।”

[আরও পড়ুন: বাজল যুদ্ধের দামামা, ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা পুতিনের]

এদিকে এদিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযানের ঘোষণার পাশাপাশি জানিয়ে দিয়েছেন, ইউক্রেনে রাশিয়ার এই অভিযানের বিরোধিতা করবে, তাদের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ করবে মস্কো। মূলত ইউক্রেনের পূর্বে থাকা বিদ্রোহীদের নিরাপত্তা সুনিশ্চিত করতেই এই সিদ্ধান্ত বলে দাবি পুতিনের। এদিন তিনি ইউক্রেনের সেনাকেও আত্মসমপর্ণের নির্দেশও দিয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement